Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

সেপ্টেম্বরে শুরু হবে বিশ্বকাপ বাছাই পর্ব!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৬:২৫ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাবে বর্তমানে বিশ্বের সব ক্রীড়া আসর স্থগিত। তাই ২০২২ কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্ব শুরু দেরী হচ্ছে। তবে বর্তমানে স্থগিত থাকা বাছাই পর্ব আগামী সেপ্টেম্বরে শুরু হবে বলে জানিয়েছে দক্ষিণ আমেরিকা ফুটবলের আঞ্চলিক নির্বাহি সংস্থা কনমেবল।

করোনাভাইরাসের কারণে মার্চ মাসের শেষ দিকে প্রথম দুই রাউন্ডের ম্যাচ শুরু করতে না পারায় ফিফাকে প্রচারের কাজটি বিলম্ব করতে বলেছিলো কনমেবল। সংস্থাটি জানায়, ফিফার মাধ্যমে আগামী ৪ থেকে ৮ সেপ্টেম্বর এই ফরম্যাটটি প্রতিষ্ঠিত হয়েছে। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে ১০টি দলই একে অপরের বিপক্ষে হোম এন্ড অ্যাওয়ে ম্যাচ খেলবে। ফলে একটি দলকে খেলতে হবে ১৮টি করে ম্যাচ। অন্যান্য মহাদেশীয় ফেডারেশনগুলোর তুলনায় যা অনেক বেশি।

প্রথম দুই রাউন্ডের সূচি পুনরায় করতে হবে বলে জানায় কনমেবল। নতুন যে কোন সুচির জন্য ফিফার অনুমোদন নিতে হবে বলে নিশ্চিত করা হয়েছে কনমেবলের পক্ষ থেকে।

ইতোমধ্যে কোপা আমেরিকা আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। ফলে অতিরিক্ত দুই রাউন্ড খেলার সুযোগ তৈরি হয়েছে। আগামী বছরের ৩ ও ৮ জুন থেকে বিশ্বকাপ বাছাই পর্বের দু’টি রাউন্ড খেলা যাবে। আর কোপা শুরু হবে ১১ জুন থেকে।

এদিকে কনমেবল বলছে, ক্লাব প্রতিযোগিতা, কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানার ফের শুরুর তারিখ এখনো নির্ধারন করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন