Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পূর্ব সুন্দরবনে বনরক্ষী- বনদস্যু গুলি বিনিময়, ৩ জিম্মী জেলে উদ্ধার

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৬:২৬ পিএম

পূর্ব সুন্দরবনে আবারো বনদস্যুর আর্বিভাব ঘটেছে। গত এক সপ্তাহে পৃথক ঘটনায় বনরক্ষীদের সাথে বনদস্যুদের গুলি বিনিময় ও কয়েকজন জিম্মী করা জেলে উদ্ধার হয়েছে উদ্ধার হওয়া ৩ জেলে রবিবার রাতে বাড়ী ফিরে এসেছে। 

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের এসিএফ মোঃ জয়নাল আবেদীন জানান, গত ১৮ এপ্রিল সকালে শেলারচর টহল ফাড়ির বনরক্ষীরা নিয়মিত টহল কালে বনের নীলবাড়ীয়া এলাকার খালে একটি ইঞ্জিন চালিত ট্রলার দেখতে পেয়ে চ্যালেঞ্জ করে। এসময় ট্রলারে থাকা বনদস্যুরা বনরক্ষীদের লক্ষ্য করে গুলি চালায়। তারাও পাল্টা গুলি চালালে দস্যুরা টিকতে না পেরে বনের মধ্যে পালিয়ে যায়। পরে দস্যূদের ফেলে যাওয়া ট্রলার থেকে জিম্মী করা তিন জেলেকে উদ্ধার করে বনরক্ষীরা। উদ্ধারকরা জেলেরা হচ্ছে, আঃ জব্বার (৩৫), আঃ কুদ্দুস (৪০), ও গিয়াস (২৮)। এদের বাড়ী শরণখোলা উপজেলার উত্তর রাজাপুর গ্রামে। তারা রবিবার দিবাগত মধ্য রাতে বাড়ী ফিরেছেন বলে সংশ্লিষ্ট ইউপি সদস্য জাকির হোসেন খান জানান। উদ্ধারকৃত জেলেদের মহাজন পাথরঘাটা উপজেলার মৎস্য ব্যবসায়ী ওয়ারেস আলী মোবাইল ফোনে জানান, দস্যুরা শেলারচর এলাকা থেকে তার জেলেদের অপহরণ করে জিম্মী করে রেখেছিল। এসময় জেলে ফজলুল হকের কাছ থেকে নগদ ১০ হাজার টাকা ও মোবাইল ফোন নিয়ে তাকে ছেড়ে দিয়েছে দস্যুরা।
এর আগে ১৪ এপ্রিল বিকেলে কটকা ফরেষ্ট টহল ফাঁড়ির বনরক্ষীরা বনের টিয়ারচর এলাকায় বনদস্যুদের কবল থেকে কয়েকজন জেলে ও মৌয়ালীকে উদ্ধার করে তাদের বাড়ীতে পাঠিয়েছেন বলে এসিএফ জানান। সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মোঃ বেলায়েত হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ