Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

নিউক্যাসল কিনল সউদী ধনকুবের

প্রায় সোয়া তিন হাজার কোটি টাকায় হাতবদল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৬:৩১ পিএম

হাত বদল হয়ে গেল ইংলিশ প্রিমিয়ার লিগের দল নিউক্যাসল ইউনাইটেড। ইতিমধ্যে ক্লাবটির বর্তমান মালিক মাইক অ্যাশলে নতুন চুক্তির কাজ শেষ করেছেন। ক্লাবটির নতুন মালিক হতে যাচ্ছেন সউদী ধনকুবের ইয়াসির আল-রুমাইয়ান। যিনি একাধারে সউদী আরবের পাবলিক বিনিয়োগ তহবিলের (পিআইএফ) গভর্ণর, দেশটির সবচেয়ে বড় তেল কোম্পানি সউদী আরামকোর চেয়ারম্যান এবং বিশ্বজুড়ে সমাদৃত রাইডশেয়ারিং গ্রুপ উবারের ডিরেক্টরও। তবে তার সঙ্গে আংশিক মালিকানা থাকবে , ইয়র্কশায়ারের স্ট্যাভেলি ও যুক্তরাজ্যের রিউবেন ব্রাদার্স।

ব্রিটিশ প্রভাবশালী সংবাদমাধ্যম গার্ডিয়ান ও মেইলঅনলাই জানিয়েছে, এই তিন পক্ষের মধ্যে ক্লাবটির অংশীদারত্বের সিংহভাগ (৮০ শতাংশ) থাকবে ইয়াসির আল-রুমাইয়ানের সেই কনসোর্টিয়াম গ্রুপের কাছে। ১০ শতাংশের মালিক হবে রিউবেন গ্রুপ। আর বাকি অংশ স্ট্যাভেলির। এরই মধ্যে সকল প্রক্রিয়াও শেষ হয়েছে। প্রিমিয়ার লিগ কতৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এর বৈধতা দিলে ক্লাবটির চেয়ারম্যানও হবেন মূল উদ্যোক্ত আল-রুমাইয়ান। অপেক্ষা মাত্র তিন থেকে চার সপ্তাহের।

ইয়াসির শুধুমাত্র পয়সাকড়ি কামানোতেই ব্যস্ত থাকেন নি, আরবদেশে সমানভাবে ক্রীড়াপাগল হিসেবেও সমাদিৃত। অনর্গল ইংরেজীতে কথা বলা, অবসরে গলফ খেলা এই ধনকুবের সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অত্যান্ত আস্থাভাজন। জানা যায়, এই ক্লাবটি কেনার ব্যাপারে সবচেয়ে বড় সমর্থন পেয়েছেন সউদী যুবরাজের কাছ থেকেই।

২০০৭ সালে মাইক অ্যাশলে ক্লাবটি কিনে নেন। অবশেষে ১৩ বছর পর ৩০০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বিক্রি করছেন ক্লাবটি। বাংলাদেশি অর্থমূল্যে যা ৩১৭৭ কোটি টাকার সমান। ইতিমধ্যে দু’পক্ষের মধ্যে ৩১ পৃষ্ঠার একটা চুক্তিপত্র স্বাক্ষর হয়ে গেছে। এদিকে, স্কাই স্পোর্টস জানিয়েছে, শুরুতে দু’পক্ষের মধ্যে কথা হয়েছিল, ক্লাবটির বিনিময় মূল্য হবে ৩৪০ মিলিয়ন পাউন্ড। তবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে পরবর্তীতে দাম কমে যায় ক্লাবটির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন