Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

যুক্তরাষ্ট্রে নতুন করে বর্ণ-বিতর্ক বর্ণবাদে ক্ষুব্ধ হয়েই পুলিশের উপর হামলা চালান গেভিন

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের ব্যাটন রুজ এলাকায় যে কৃষ্ণাঙ্গ বন্দুকধারী পুলিশের উপর হামলা চালায় তার নাম গেভিন লং। তিনি মার্কিন সামরিক বাহিনীর সাবেক মেরিন সেনা। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের উপর বৈষম্যমূলক আচরণে তিনি বেশ ক্ষুব্ধ ও হতাশ ছিলেন এবং এই হতাশা এবং ক্ষোভ থেকে তিনি পুলিশের উপর প্রতিশোধ নিয়েছেন বলে ধারণা করা হয়। এর আগেও যুক্তরাষ্ট্রে এধরনের একাধিক ঘটনা ঘটেছে। কয়েকদিন আগে এ শহরে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার পর তুমুল বিক্ষোভের মধ্যে পুলিশের উপর এ আক্রমণ হলো। এর আগে ডালাসে এক প্রতিবাদ মিছিল প্রস্তুতির সময় বন্দুকধারীর গুলিতে পাঁচ পুলিশ সদস্য নিহত হন। ডালাসের এই বিক্ষোভে গেভিন লং সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন বলে জানা যায়। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পুলিশের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গদের ওপর নির্বিচারে গুলি চালানোর বিস্তর অভিযোগ আছে। সর্বশেষ দুটি হত্যাকা-ের পর এ নিয়ে যুক্তরাষ্ট্রে নতুন করে বর্ণ বিতর্ক শুরু হয়েছে। অন্য কৃষ্ণাঙ্গদের মতোই গেভিন লংও এই বর্ণবিদ্বেষের প্রতিবাদে ক্ষুব্ধ ছিলেন। তিনি শ্বেতাঙ্গ পুলিশের নির্যাতনের বিরুদ্ধে সহিংস প্রতিশোধে বিশ্বাস করতেন। গেভিন লং মনে করতেন আর্থিক চাপ এবং সহিংসতা ছাড়া পরিস্থিতিতে পরিবর্তন আনা যাবে না।
২৯ বছর বয়স্ক কৃষ্ণাঙ্গ ওই হামলাকারী সাবেক মেরিন সেনা বলে মার্কিন কর্তৃপক্ষ স্বীকার করেছে। ২০০৫ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ৫ বছর তিনি যুক্তরাষ্ট্রের মেরিন সেনা হিসাবে অন্তত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। ২০০৮ সালে তিনি এক বছর ইরাকে দায়িত্ব পালন করেন এবং সন্তোষজনক কাজের স্বীকৃতিস্বরূপ সামরিক বাহিনীর কয়েকটি পদকও লাভ করেন। সর্বশেষ ২০১০ সালে গেভিন লং সামরিক বাহিনী থেকে সম্মানজনকভাবে অবসরে যান এবং এসময় তার পদমর্যাদা ছিল সার্জেন্ট।
সর্বশেষ ঘটনার অল্প কয়েকদিনের ব্যবধানেই ফের যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে পুলিশ নিহত হওয়ার ঘটনা ঘটল। লুইজিয়ানার ব্যাটন রুজে গত রোববার এক বন্দুকধারীর গুলিতে তিন পুলিশ কর্মকর্তা নিহত হন। এবং আহত হয়েছেন আরো বেশ কয়েকজন। পুলিশের সঙ্গে গোলাগুলিতে বন্দুকধারী হামলাকারীও নিহত হন বলে বাটন রুজের মেয়র কিপ হোল্ডেন জানিয়েছেন।
ব্যাটন রুজে হামলার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ঘটনার পর হোয়াইট হাউস থেকে এক টেলিভিশন ভাষণে ওবামা বলেন, মার্কিন নাগরিকদের এখন এধরনের সমস্যা মোকাবিলায় আরো ঐক্যবদ্ধ থাকা প্রয়োজন। জাতি হিসেবে আমাদের উঁচু গলায় বলা উচিত যে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর হামলার কোনো যুক্তি থাকতে পারে না। নিহত পুলিশ সদস্যদের প্রতি শোক জানানোর পাশাপাশি ওবামা আফ্রিকান-আমেরিকান নাগরিকদের বিষয়ে পুলিশের নীতি পর্যালোচনা করারও আহ্বান জানান। দি টেলিগ্রাফ, বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে নতুন করে বর্ণ-বিতর্ক বর্ণবাদে ক্ষুব্ধ হয়েই পুলিশের উপর হামলা চালান গেভিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ