Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনায় নিরানন্দ মধ্যপ্রাচ্যের রমজান

ঘরে নামাজ আদায়ের পরামর্শ সউদী ধর্মীয় পরিষদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

রমজান মুসলিমদের জন্য আত্মশুদ্ধি ও সামাজিকীকরণের সময়। বিশ^জুড়ে ইসলামের পবিত্রতম মাসের প্রতিটি সন্ধ্যায় পারিবারিক বা সামাজিতভাবে মুসলিমরা একত্রিত হয়, জামাতে তারাবিসহ অন্যান্য নামাজ আদায় করে এবং ইফতার ও রাতের খাবার খায়।

তবে এ বছর সউদী আরব এবং লেবানন থেকে শুরু করে লিবিয়া, ইরাক এবং ইয়েমেনের যুদ্ধক্ষেত্র পর্যন্ত করোনাভাইরাসের জন্য লকডাউনের কারণে প্রথমবারের মত এর বিপরীত চিত্র পরিলক্ষিত হতে চলেছে। বিশে^র অন্যান্য অঞ্চলের মতো মধপ্রাচ্যের লাখ লাখ লোক একটি বিষাদময় রমজান পালন করতে যাচ্ছে।

সউদী আরবের গ্র্যান্ড মুফতি আব্দুলাজিজ আলে শেখসহ বেশ কয়েকটি দেশের ধর্মীয় নেতা রায় রমজান ও ঈদের সময় নামাজ ঘরে বসে আদায় করার আহŸান জানিয়েছেন। জেরুজালেম ও ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতি মুহাম্মদ হুসেন একই আহŸান জানিয়েছে। পাশাপাশি, পবিত্র মাসের চাঁদ দেখার সমাবেশ জনসাধারণের জন্য নিষিদ্ধ করারও পরামর্শ দিয়েছেন।

ইরানের নেতা আয়াতুল্লাহ আলী খামেনিই ইরানীদেরকে আল্লাহর ইবাদত, নামাজ ও বিনয়কে অবহেলা না করার আহŸান জানিয়ে রমজান মাসে ঘরে বসে নামাজ আদায়ের আহŸান জানিয়েছেন।

এদিকে, সউদীর কাউন্সিল অব সিনিয়র স্কলার্সের শীর্ষ ধর্মীয় নেতারা রমজানে বিশ্বের মুসল্লিদের ঘরে বসেই নামাজ আদায়ের পরামর্শ দিয়েছেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সউদীর রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ নিউজ এজেন্সি। প্রতিবেদনে বলে হয়েছে, করোনার বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখতে মুসল্লিদের বাড়িতে বসেই নামাজ আদায়ের পরামর্শ দেয়া হয়েছে। সউদীর কাউন্সিল অব সিনিয়র স্কলার্স এক বিবৃতিতে জানিয়েছে, মুসল্লিদের জনসমাগম এড়িয়ে চলবে হবে। কারণ এটাই ভাইরাস ছড়িয়ে পড়ার অন্যতম কারণ।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, সবার এটা মনে রাখা উচিত যে, মানুষের জীবন হেফাজতে রাখা একটি মহৎ কাজ। এর মাধ্যমে গ্রষ্টার সান্নিধ্য অর্জন করা সম্ভব। করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এ কারণে বিভিন্ন দেশে মসজিদে নামাজ আদায় স্থগিত করা হয়েছে। এসব মসজিদে ৫ ওয়াক্ত নামাজের সময় আজান দেয়া হলেও জামাতে নামাজ আদায় বন্ধ রয়েছে।

তবে, পবিত্র রমজান মাসের তারাবিহ নামাজ ও ঈদের জামাতের বিষয়ে এখনও অনেক দেশ সিদ্ধান্তহীনতায় ভুগছে। যদিও সউদী আরব, মিসর, জর্ডানসহ অনেক মুসলিম প্রধান দেশেই ইতিমধ্যে এসব নামাজ ঘরে বসেই আদায় করতে বলা হয়েছে। সূত্র : এএফপি, ডিপিএ ইন্টারন্যাশনাল।

রমজানে বাড়িতেই নামাজ আদায়ের আহŸান পশ্চিমবঙ্গের ইমামদের
রমজান মাসে মুসলমানদের ঘরে বসে নামাজ পড়ার আহŸান জানিয়েছে পশ্চিমবঙ্গের ইমামদের সংগঠন। মাসব্যাপী এই রমজান চলাকালে ঘরে বসেই নামাজ আদায় করতে হবে বলে রোববার বিবৃতি জারি করেছে রাজ্যের ইমামদের সংগঠন। কোভিড-১৯ মহামারী ঠেকাতে ৩ মে অবধি লকডাউন চলবে ভারতে।

‘দয়া করে রমজানে নামাজ আদায়ে স্থানীয় মসজিদে সমবেত হবেন না, পরিবর্তে নামাজ পড়ুন ঘরে বসেই, লকডাউন যতদিন চলবে সরকারের নির্দেশাবলী অনুসরণ করুন’, এক বিবৃতিতে বলেন পশ্চিমবঙ্গের ইমাম অ্যাসোসিয়েশনের প্রধান মহাম্মদ ইয়াহিয়া। তিনি জানান, মসজিদে ইমামসহ মাত্র পাঁচ জন নামাজ আদায় করতে পারেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রমজানের সময় মসজিদের বাইরে বসে থাকা দরিদ্র, অভাবীদের যারা আর্থিক সহায়তা করতে ইচ্ছুক তাদের রমজান মাসে এই টাকা মসজিদ কমিটির কাছে জমা করতে হবে। কমিটি গরিবদের মধ্যে এই টাকা বিতরণ করে দেবে।

এখানকার নাখোদা মসজিদের একজন মুখপাত্র বলেন, ইতোমধ্যেই আমরা শুক্রবার বাড়িতেই মানুষজনকে নামাজ আদায় করতে বলেছি। ইমাম তখন মসজিদের ভিতরেই নামাজ আদায় করবেন, সঙ্গে থাকবেন অন্য চার জন, সবটাই হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রেখে। রমজানের নামাজ (তারাবিহ)Ñএর সময়ও ঠিক এটাই চলবে’।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ