Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আইএস প্রতিবেশী দেশে পৌঁছে গেছে ভারতেও শেকড় ছড়াচ্ছে : রাজনাথ

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশের গুলশান থেকে ফ্রান্সের নিস- সাম্প্রতিক জঙ্গি হামলাগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক রয়েছে বলেই মনে করছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। প্রাথমিক তদন্তে ক্রমশ স্পষ্ট হয়েছে যে দুটি ঘটনার পেছনেই আইএসের হাত রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আইএস মনোভাবাপন্নরা যেসব দেশে রয়েছে তা জানান দিতে ওই হামলা চালানো হয়েছে। ভারতও নিরাপদ নয়। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দারা বলছেন, ভারতেও ক্রমশ ডালপালা মেলছে আইএস। গত কয়েক বছরে ভারতে যেভাবে আইএসের ভাবধারা ছড়িয়ে পড়ছে তাতে উদ্বিগ্ন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।
ভারতীয় গোয়েন্দাদের মতে, ভারত থেকে যেসব যুবক সিরিয়া-ইরাকে ধর্মযুদ্ধে অংশগ্রহণ করতে গেছে তাদের উপরই ভারতে হামলার দায়িত্ব দেয়া হয়েছে। মার্কিন গোয়েন্দারাও ইতোমধ্যেই নয়াদিল্লিকে এ বিষয়ে সতর্ক করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যগুলোর সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগ রেখে চলেছে কেন্দ্র। বিষয়টি নিয়ে আন্তঃরাজ্য পরিষদের বৈঠকে রাজনাথ বলেন, আইএসের সন্ত্রাস প্রতিবেশী দেশের মাটিতে পৌঁছে গেছে। এই পরিস্থিতিতে কেন্দ্র-রাজ্য উভয়ে একযোগে কাজ করতে হবে। উভয় শিবিরের মধ্যে গোয়েন্দা তথ্য আদান-প্রদানের উপর জোর দিয়েছেন রাজনাথ। পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে বলেও জানান তিনি। আনন্দবাজার, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস প্রতিবেশী দেশে পৌঁছে গেছে ভারতেও শেকড় ছড়াচ্ছে : রাজনাথ
আরও পড়ুন