Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আটকে পড়া মালদ্বীপের অধিবাসীদের পৌঁছে দিলো বিমান বাহিনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৫৩ পিএম

বাংলাদেশে আটকে পড়া মালদ্বীপের ৭১জন নাগরিককে সেদেশে পৌঁছে দিয়েছে বাংলাদেশ বিমানবাহিনী।
আইএসপিআর সূত্র জানায়, মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশিদের করোনা চিকিৎসা সেবা দেওয়ার জন্য সশস্ত্র বাহিনীর ১০ সদস্যের একটি মেডিকেল টিম নিয়ে সোমবার দেশটিতে যায় বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান। এ বিমানে করেই ঢাকা ছাড়েন মালদ্বীপের নাগরিকরা। তাদের যাত্রার সময় সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার এবং বাংলাদেশে নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত মোহাম্মেদ অসিম উপস্থিত ছিলেন।
আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ বিমান বাহিনীর ১৫ সদস্যের এয়ার ক্রুর সমন্বয়ে গঠিত এ মিশনের নেতৃত্বে ছিলেন গ্রুপ ক্যাপ্টেন এনামুল হক। মিশন সুসম্পন্ন করার জন্য বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশ সশস্ত্র বাহিনী করোনাভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বন্ধুত্বের নিদর্শনস্বরূপ বিমানবাহিনীর একটি সি-১৩০ জে পরিবহন বিমানের মাধ্যমে মালদ্বীপের ৭১ জন নাগরিককে ঢাকা থেকে মালদ্বীপ পোঁছে দেওয়া হয়।
এসব নাগরিক বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে নিজ দেশ মালদ্বীপে ফিরতে পারছিলেন না। দেশে পাঠানোর আগে বিমান বাহিনীর পরিবহন বিমান ও হেলিকপ্টারের মাধ্যমে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও চাঁদপুর থেকে এবং বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় বিভিন্ন এলাকা থেকে তাদের ঢাকায় একত্রিত করা হয়।
আইএসপিআর বলেছে , ৭১ জন মালদ্বীপের অধিবাসীর মধ্যে ১৮জন নেপালে অবস্থানরত ছিলেন। মালদ্বীপের সঙ্গে বাংলাদেশ সরকারের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নিদর্শন হিসেবে বিমান বাহিনীর সহয়তায় এ সব অধিবাসীকে নিজ দেশে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশিদের চিকিৎসা সেবা দেওয়ার লক্ষে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামসহ ১০সদস্যের একটি সশস্ত্র বাহিনী মেডিকেল টিম মালদ্বীপে পাঠানো হয়। এ মেডিকেল টিমের সদস্যরা বাংলাদেশিদের করোনাভাইরাসের চিকিৎসা সেবা দেবেন। বৈশ্বিক এ ক্রান্তিকালে একে অপরকে সহযোগিতার নিদর্শনস্বরূপ মালদ্বীপের অধিবাসীদের বিমানবাহিনীর সহায়তায় তাদেও দেশে পৌঁছানোর মাধ্যমে বাংলাদেশ ভাতৃত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশের পক্ষ হতে এ সহায়তা দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ