Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনাভাইরাস মোকাবিলা : বাংলাদেশকে এডিবির ৬০ কোটি ডলার ঋণের আশ্বাস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৩৮ এএম

এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া বাংলাদেশকে করোনাভাইরাসের প্রার্দুভাবে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় দ্রুত ৫ হাজার ১০০ কোটি টাকা বা ৬০ কোটি ডলার ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছেন।

সোমবার (২০ এপ্রিল) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে টেলিকনফারেন্সের পর রাতে এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই প্রতিশ্রুতির কথা জানানো হয়।

আসাকাওয়া বলেন, বিশ্বস্ত ও দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী হিসেবে এডিবি বাংলাদেশকে কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, আমরা বাংলাদেশের অনুরোধে সাড়া দিয়ে ৬০ কোটি ডলার কত দ্রুত দেওয়া যায় সেটা নিয়ে কাজ করছি, যা সরকারের উদ্যোগগুলো যথাযথ বাস্তবায়নে সহায়ক হবে।

এদিকে, সোমবার অর্থমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, অর্থমন্ত্রী এডিবির প্রেসিডেন্টের কাছে ৬০ কোটি ডলারের অতিরিক্ত আরও ১২৫ কোটি ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০ হাজার ৬২৫ কোটি টাকা সহায়তা চেয়েছেন।

এ বিষয়ে এডিবির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশকে আরও সহায়তা দিতে এডিবি ‘স্ট্যান্ডস রেডি’ বা সদা প্রস্তুত রয়েছে।

এতে আরও বলা হয়েছে, বাংলাদেশের দুঃসময়ে দ্রুত সাড়া দেওয়ার ক্ষেত্রে এডিবির সুদৃঢ় ঐতিহ্য রয়েছে। কোভিড-১৯ মহামারি মোকাবিলার ক্ষেত্রেও এডিবি ইতোমধ্যেই ৩ লাখ ৫০ হাজার ডলার অনুদান জরুরিভাবে দিয়েছে, যে অর্থে চিকিৎসাসামগ্রী কেনা হচ্ছে।

আজ মঙ্গলবার (২০ এপ্রিল) সকালে অর্থমন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, অর্থমন্ত্রীর সঙ্গে এডিবির প্রেসিডেন্টের আলোচনার ভিত্তিতে খুব শিগগির আনুষ্ঠানিক অনুরোধ ও বিস্তারিত প্রস্তাব এডিবির কাছে পাঠানো হবে।

গত রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আকষ্মিকভাবে এই মহামারি সমগ্র বিশ্বের মানুষের জীবন ও অর্থনীতিকে বিপর্যয়ের মধ্যে ফেলে দিয়েছে, যার শিকার বাংলাদেশও। আমরা এখনও জানি না কতদিন এই মহামারি স্থায়ী হবে, যোগ করেন তিনি। তবে দুর্যোগ কেটে যাওয়ার সঙ্গে সঙ্গে অর্থনীতিকে আগের অবস্থায় ফিরিয়ে নিতে প্রধানমন্ত্রী একাধিক উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছেন। আরও উদ্যোগের ঘোষণা তিনি দেবেন, যোগ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর জন্য অতিরিক্ত অর্থের প্রয়োজন, যে কারণে উন্নয়ন সহযোগীদের কাছে সহায়তা চাওয়া হয়েছে বলে উল্লেখ করেন। অর্থমন্ত্রী বলেন, উন্নয়ন সহযোগীদের ঊর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছি। সবাই সহায়তার আশ্বাস দিচ্ছেন।



 

Show all comments
  • শওকত আকবর ২১ এপ্রিল, ২০২০, ১১:৫১ এএম says : 0
    হে আল্লাহ আমাদের ঋনের বোঝা ভারী হয়ে যাচ্ছে।আমরা যেন ঋন পরিশোধ করতে পারি। তুমি সে তৌফিক দান কর।
    Total Reply(0) Reply
  • ash ২১ এপ্রিল, ২০২০, ৫:০৪ পিএম says : 0
    AI LOAN NIE DESH BA DESHER MANUSHER KONO WPOKARE ASHBE???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৩ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন