Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার উৎস বিষয়ে চীনকে স্বচ্ছ হওয়ার আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১২:৪১ পিএম

করোনাভাইরাসের উৎস নিয়ে চীনকে যথাসম্ভব স্বচ্ছ হওয়ার আহ্বান জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। সোমবার দেওয়া তার বক্তব্য নিশ্চিতভাবে চীনকে আরো চাপে ফেললো।
গত বছরের শেষদিকে যখন করোনার উৎপত্তি হলো তখন চীন একে নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছিল বলে অভিযোগ সমালোচকদের। আর যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে ষড়যন্ত্র তত্ত্ব, বলা হচ্ছে কোনো ল্যাব থেকে ভাইরাসের উৎপত্তি।
উহান থেকে ছড়িয়ে পড়া মহামারির শুরুর দিনগুলো সম্পর্কে মের্কেল চীনকে আরো তথ্য দেওয়ার অনুরোধ করেছেন। সোমবার বার্লিনে সাংবাদিকদের তিনি বলেছেন, ‘আমি বিশ্বাস করি ভাইরাসের উৎস নিয়ে চীন যত বেশি স্বচ্ছ হবে, ততই প্রত্যেকের জন্য ভালো হবে। বিশ্বের প্রত্যেকে এ থেকে শিক্ষা নিতে পারবে।’
চীনা বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি সবার প্রথমে মানুষের শরীরে সংক্রমিত হয় উহানের একটি মাছের বাজার থেকে। কিন্তু অপ্রমাণিত কিছু তত্ত্ব মার্কিন কর্মকর্তারা উত্থাপন করেছে। তাদের ধারণা, সর্বাধিক সুরক্ষিত ভাইরোলজি ল্যাব থেকে ভাইরাসটি এসেছে। সেক্রেটারি অব স্টেট মাইক পম্বেও বলেছেন, ভাইরাস কীভাবে বিশ্বে ছড়িয়ে পড়েছে তার তদন্ত চলছে। অবশ্য উহানের ভাইরোলজি ল্যাব তাদের দাবি প্রত্যাখ্যান করে বলেছে, ‘এটা অসম্ভব।’
ভাইরাসটির উৎপত্তি ও মোকাবিলায় চীনের কৌশল নিয়ে যুক্তরাষ্ট্রের পাশাপাশি প্রশ্ন তুলেছে আরো অনেক দেশ। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুল ম্যাক্রন গত সপ্তাহে ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন, চীন মহামারিটি খুব ভালোভাবে নিয়ন্ত্রণ করেছে তা ভাবা হবে নির্বোধের কাজ। ব্রিটেনের পররাষ্ট্র সবিচ ডমিনিক র‌্যাবও চীনকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ভাইরাসটি ছড়ানো নিয়ে চীনকে কঠিন প্রশ্নের মুখোমুখি হতে হবে। এরই মধ্যে করোনার উৎস নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ