Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপিল খারিজ, বিজয় মাল্যকে ২৮ দিনের মধ্যে ভারতে পাঠানো হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ৫:৩১ পিএম

ভারতে না আসার সব চেষ্টা ব্যর্থ হয়ে গেল কিং ফিশারের মালিক বিজয় মাল্যের। সোমবার সকালে পলাতক এই ধনকুবেরের প্রত্যার্পণের আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদন লন্ডনের হাইকোর্ট খারিজ করে দেয়। এর ফলে একমাসের মধ্যেই ভারতে ফেরত পাঠানো হতে পারে তকে।

রায়ের পরে মাল্য বলেন, ‘আমি আমার আইনজীবিদের পরামর্শ অনুসারে আরও আইনী প্রক্রিয়া অব্যাহত রাখব। আমি মিডিয়া বিবরণীতেও হতাশ হয়েছি যেটিতে বলা হয়েছে যে, আমাকে ভারতে ৯ হাজার কোটি রুপি জালিয়াতির জন্য বিচারের মুখোমুখি হতে হবে। আমি বারবার ব্যাংকগুলো ঋণ পুরোপুরি ফিরিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছি। তবে দুঃখের বিষয়, কোনও লাভ হয়নি।’

অবশ্য বিজয় মাল্যর কাছে সুপ্রিম কোর্টে আবেদন জানানোর পথ খোলা আছে। এটি করার জন্য তার ১৪ দিন সময় রয়েছে। যদিও আইন বিশেষজ্ঞদের অভিমত, যে সুপ্রিম কোর্টের রায় হাইকোর্টের থেকে ভিন্ন কিছু হওয়ার প্রায় কোনও সম্ভাবনাই নেই। দেশে ফেরাটা কিছুদিনের জন্য পিছিয়ে যেতে পারে মাত্র। ফলে তাকে যে ভারতে ফিরতে হচ্ছে তা প্রায় নিশ্চিত করেই বলা যেতে পারে।

এখন তিনি উচ্চ আদালতে সুপ্রীম কোর্টে আপিলের অনুমতি চেয়ে আবেদন করতে হবে। এজন্য তিনি ১৪ দিন সময় পাবেন। আইনের একটি বিষয়কে প্রমাণীকরণের বিষয়ে সিদ্ধান্ত সাধারণত তুলনামূলকভাবে দ্রুত ঘটে, যদিও এটি করোনভাইরাস মহামারী দ্বারা বিলম্বিত হতে পারে। উচ্চ আদালত যদি আইনের বিষয়টি প্রমাণিত না করে তবে সুপ্রিম কোর্টের কোন এখতিয়ার নেই এবং তাকে ২৮ দিনের মধ্যেই দেশে প্রত্যর্পণ করতে হবে। সুপ্রিম কোর্ট ছাড়াও অবশ্য বিজয় মাল্য ইউরোপের মানবাধিকার আদালতে আবেদন করতে পারেন। কিন্তু তার ফলাফল অন্যরকম কিছু হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। হাইকোর্টে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত পলাতক ব্যবসায়ীর আপিল খারিজ হওয়ায় ইংল্যান্ডের স্বরাষ্ট্র সচিব আর কয়েকদিনের মধ্যেই বিজয় মাল্যকে ভারতে ফিরে যাওয়ার নির্দেশিকা জারি করবেন। সবকিছু প্রত্যাশিত মতো চললে জুন মাসের প্রথম দিকেই ভারতে ফিরছেন বিজয় মাল্য।

কোভিড-১৯ সংক্রমণের পরিস্থিতি থাকায় তাকে নির্দিষ্ট দিন কোয়ারেন্টিন সেন্টারে কাটিয়ে চলে যেতে হবে মুম্বইয়ের আর্থার রোড জেলে। বেশ কিছুদিন ধরেই সেই জেল প্রস্তুত হয়ে রয়েছে তাদের ভিআইপি অতিথির জন্য। লন্ডনের হার্টফোর্ডাশায়ারের ৩০ একর জায়গা জুড়ে থাকা মাল্যর বিলাসবহুল বাসস্থানের সঙ্গে আর্থার রোডের জেলের কোনও তুলনা করাই সম্ভব নয়, তবু পালাতক ব্যবসায়ীর জেল কুঠুরিতে অন্যান্য সুযোগ সুবিধা ছাড়াও থাকছে ৪০ ইঞ্চি টিভি।

বিজয় মাল্যর মালিকানাধীন কিং ফিশার এয়ারলাইনসের ষড়যন্ত্র, ভুয়া প্রতিনিধিত্ব এবং বিভিন্ন স্তরে প্রতারণা প্রমাণিত হওয়ায় ওয়েস্টমিনিস্টার কোর্ট আগেই পলাতক এই ধনকুবেরকে ভারতে ফিরে যাওয়ার নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে আপিল করেন। কিন্তু সোমবার হাইকোর্ট ওয়েস্টমিনিস্টার কোর্টের রায়কেই বহাল রেখে আপিলটি সরাসরি খারিজ করে দেয়। এর ফলে তার ইংল্যান্ডে থেকে যাওয়ার শেষ চেষ্টারও পরিসমাপ্তি ঘটে। কিং ফিশার এয়ারলাইনসের পলাতক মালিককে দেশে ফিরিয়ে বিচার ব্যবস্থার মুখোমুখি দাঁড় করাতে পারলে যে রাজনৈতিক ভাবে বিজেপি অনেকটাই লাভবান হবে সেকথা বলাই বাহুল্য। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লন্ডন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ