Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএমপিতে করোনায় আক্রান্ত ৭৩ পুলিশ

রাজারবাগে কোয়ারেন্টিনে থাকা পুলিশ সদস্যের মৃত্যু

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনার সঙ্কটকালে মানবিক পুলিশকেই দেখছে বাংলাদেশ। চিকিৎসকদের পরই এখন সম্মুখ যোদ্ধা পুলিশ। সেই বাহিনীর সদস্যরাও করোনা সংক্রমণ থেকে রেহাই পাচ্ছেন না। ঝুঁকি নিয়েই দায়িত্ব পালন করছেন তারা। গত সোমবার ভোরে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের এক সদস্যের (৪০) সন্দেহজনকভাবে মৃত্যু হয়েছে। তবে করোনা পরীক্ষায় তিনি আক্রান্ত ছিলেন না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ট্রাফিক মফিজ উদ্দিন আহম্মেদ।
অন্যদিকে শুধু ঢাকা মহানগরে পুলিশেরই (ডিএমপি) ৭৩ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে তিনজন পুলিশে কাজ করা সাধারণ কর্মচারিও রয়েছেন।
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে সামাজিক দূরত্ব নিশ্চিত ও লকডাউন পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য পুলিশ সদস্যরা নিয়মিত টহল দিচ্ছেন। এ ছাড়া রাস্তায় জীবাণুনাশক ছিটানো, শ্রমজীবী মানুষকে সহায়তা করা, চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া এবং কোয়ারেন্টিন থেকে পালানো ব্যক্তিদের খুঁজে বের করার কাজ করছেন তারা। পর্যাপ্ত পরিমাণ সুরক্ষাসামগ্রী না থাকায় দায়িত্ব পালনের সময় ‹অসাবধানতাবশত› সাধারণ মানুষের সংস্পর্শে এসে তাদের মধ্যে এই সংক্রমণ ঘটছে।
ঢাকা মহানগর কমিশনার শফিকুল ইসলাম বলেন, পুলিশের যে সদস্যরা আক্রান্ত হয়েছেন, তারা সবাই বাইরে দায়িত্ব পালনে গিয়েছিলেন। অসাবধানতাবশত মানুষের কাছাকাছি চলে যাওয়ায় তারা সংক্রমিত হয়েছেন বলে তারা মনে করছেন। দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যদের আরও সতর্ক হওয়ার আহবান জানিয়ে পুলিশ কমিশনার বলেন, পুলিশ সদস্যদের সুরক্ষায় প্রথম থেকেই পদক্ষেপ নেয়া হয়েছিল। সেগুলো এখন আরও জোরদার করা হচ্ছে। সংক্রমণের আশঙ্কা রয়েছে, এমন পুলিশ সদস্যদের আলাদা কওে ফেলা হচ্ছে।
অতিরিক্ত কমিশনার ট্রাফিক মফিজ উদ্দিন আহম্মেদ বলেন, রাজারবাগ পুলিশ লাইন্সে কোয়ারেন্টাইনে থাকা এক ট্রাফিক পুলিশ কনস্টেবল সোমবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় পুলিশ হাসপাতালে মারা গেছেন। কোয়ারেন্টাইনে থাকার কারণে সন্দেহজনকভাবে তার করোনার নমুনা পরীক্ষা করা হয়। তবে পরীক্ষায় করোনা নেগেটিভ আসে। অর্থাৎ তিনি করোনা আক্রান্ত ছিলেন না। কর্তব্যরত চিকিৎসকরা জানিয়েছেন, ওই ট্রাফিক সদস্য ডায়াবেটিস ও হার্টের সমস্যায় ভুগছিলেন।
ডিএমপি সূত্র জানিয়েছে, আক্রান্ত পুলিশ সদস্যদের মধ্যে একজন এডিসি, তিনজন এসআই, একজন সার্জেন্ট, পাঁচজন এএসআই, তিনজন সাধারণ সদস্য ও বাকিরা কনস্টেবল। বেশির ভাগ আক্রান্ত পুলিশ সদস্যই পুরানো দাঙ্গা দমন বিভাগ যা পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট যা পিওএম নামে পরিচিত বিভাগের। এই বিভাগের উত্তর শাখার ১৪জন সদস্য আক্রান্ত হয়েছেন। পিওএস পূর্ব শাখায় আক্রান্ত ৬ জন। এরপর রয়েছে পুলিশের কল্যাণ ও ফোর্স বিভাগ। এই বিভাগের ১২জন করোনায় আক্রান্ত হয়েছেন। পশ্চিম ট্রাফিক বিভাগেও ৯জন আক্রান্ত। পুলিশ কর্মকর্তারা বলছেন, মহানগর পুলিশের আটটি অপরাধ বিভাগ ছাড়াও পরিবহণ, প্রটেকশন, উন্নয়ন, গোয়েন্দা, স্পেশাল অ্যাকশন গ্রুপসহ ২১টি বিভাগের সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭৩-পুলিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ