Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

অনলাইনে কোর্ট চালুর অনুরোধ প্রধান বিচারপতিকে

১৪ আইনজীবীর চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

 সীমিত পরিসের ‘অনলাইন কোর্ট’ চালুর অনুরোধ জানিয়ে প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন ঢাকা বারের ১৪ আইনজীবী। গতকাল মঙ্গলবার তারা সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ই-মেইল আইডিতে এ চিঠি পাঠান। চিঠিতে বলা হয়, দেশে করোনা পরিস্থিতির কারণে সাধারণ ছুটির পাশাপাশি সুপ্রিম কোর্টসহ অধঃস্তন আদালত ছুটি ষোষণা করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এর কোনো বিকল্প ছিল না। কিন্তু দেশের জনগণের মৌলিক অধিকার লঙ্ঘনের ঘটনায় কোনো প্রতিকারের পথ এ মুহূর্তে খোলা নেই।

এছাড়া বিভিন্ন জরুরি বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ। কিন্তু মৌলিক অধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সাংবিধানিক প্রতিকার পেতে এবং অতি জরুরি বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে এক বা একাধিক বেঞ্চ গঠন করা প্রয়োজন এবং এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলা হবে অথবা দু-একটি বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করার অনুরোধ করা হয়।

সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালু করলেও বিচারক, আইনজীবী ও আদালতের কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি মেনেই তা চালু করার জন্য অনুরোধ করা হয়। অনলাইনে আদালতের কার্যক্রম সীমিত পরিসরে চালু করতে পারলে তা হবে সবচেয়ে নিরাপদ এবং যুক্তিযুক্ত বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠি প্রেরকদের মধ্যে রয়েছেন, অ্যাডভোকেট প্রশান্ত কুমার কর্মকার, মোহাম্মদ মশিউর রহমান, কাজী হেলাল উদ্দিন, খন্দকার নাজমুল আহসান, তানজিম আল ইসলাম, মো. এনামুল হক, নূরুল আলম, মো. ওবাইদুর রহমান তারেক, মুজিবুল হক ভুইয়া, মো. এ এইচ ইমাম হাসান, সাবেরা শিপ্রা, মনজুর এলাহী পরাগ, সৈয়দ আবদুল্লাহ আল মামুন খান ও মমতাজ পারভীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি


আরও
আরও পড়ুন