Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

রমজানকে কেন্দ্র করে মসজিদে হারাম ও মসজিদে নববীর প্রস্তুতি সম্পন্ন

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১১:৩৭ এএম

প্রতিবছরের ন্যায় এবারও পবিত্র রমজান মাস উপলক্ষে সউদী আরবের প্রধান মসজিদদ্বয় মসজিদে হারাম ও মসজিদে নববীতে বিভিন্ন ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো, দুই মসজিদের পরিস্কার-পরিচ্ছন্নতা। এ বছরের পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ গতকাল মঙ্গলবার সম্পন্ন হয়েছে। -আল আরাবিয়া

আল-আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়, বছরের নির্ধারিত সময়ে মসজিদে হারাম ও মসজিদে নববী একটি বিশেষ প্রযুক্তিগত দলের মাধ্যমে – এর পোষাক(গিলাফ)ও পবিত্র কাবার পৃষ্ঠকে পরিষ্কার করা এবং জীবাণুমুক্তকরণ হয়, যা সম্পন্ন হয়েছে।

সউদী বাদশাহ ও খাদেমে হারামাইন শরীফাইন কতৃক নিয়োগকৃত বিশেষায়িত প্রযুক্তিগত দল সর্বশেষ আধুনিক ডিভাইস এবং মেকানিজমগুলোর মাধ্যমে কাজ করে কাবার পবিত্রতা এবং দীপ্তি বজায় রাখছে। বিশেষ করে, পবিত্র রমজান মাসে মুছল্লীদের সর্বোত্তম সেবা প্রদানের লক্ষে এ কাজ। মসজিদে হারাম এবং মসজিদে নববীর প্রধান ইমাম শেখ ড. আবদুর রহমান আল-সুদাইসের নেতৃত্ব এবং নির্দেশনায় কাজগুলো সম্পন্ন হয়েছে।

মাহে রমজানের প্রস্তুতিস্বরূপ একাজে মসজিদে হারামের মূল কেন্দ্র কাবা ঘরের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হয়। কাবা ঘর পরিস্কার করার একাধিক ছবি হারামাইন শাইরিফাইনের ইমামদের পরিচালিত টুইটার আইডিতেও আপলোড করা হয়েছে।

ওয়াল্ড মেটার ইনফো অনুযায়ী, সৌদি আরবে আজ বুধবার পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ৬৩১ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছে ১০৯ জন এবং সুস্থ হয়েছে ১ হাজার ৬৪০ জন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ