Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

করোনার ঝুঁকি থাকায় নাইজেরিয়ায় ৭৪ হাজার কারাবন্দির মুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৪:২১ পিএম

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্ব যখন টালমাটাল। এমন সময় নাইজেরিয়ার বন্দিদের জন্য এলো সুখবর। করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় প্রায় ৭৪ হাজার কারাবন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। বুধবার (২২ এপ্রিল) আন্তর্জাতিক গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।
‘অতিরিক্ত জনসমাগম কারাবন্দি ও সাধারণ মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি’ মন্তব্য করে বুহারি দেশটির প্রধান বিচারপতি ইব্রাহিম তাঙ্কো মুহাম্মদকে ছয় বছর বা তার বেশি সময় ধরে বিচারের অপেক্ষায় আছেন এমন বন্দিদের মুক্তির নির্দেশ দেন।
দেশটির অধিকাংশ কারাগার তার ধারণক্ষমতার অনেক বেশি আসামিকে কারাবন্দি করে রেখেছে। মোট কারাবন্দির ৪২ শতাংশ বা ৭৪ হাজার ছয় বছর বা তার বেশি সময় ধরে বিচারের অপেক্ষায়। করোনার বর্তমান পরিস্থিতি বিবেচনায় যা ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে।
এ ঘোষণার আওতায় প্রবীণ কারাবন্দি ও যারা কারাগারে দীর্ঘদিন অসুস্থতায় ভুগছেন তারাও থাকবেন বলে জানান বুহারি। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এ পদক্ষেপ নিল আফ্রিকার দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ