Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

মুকেশ আম্বানির রিলায়েন্সের ১০% শেয়ার কিনল ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৪:২১ পিএম

৫৭০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ১০ শতাংশ শেয়ার কিনতে চলেছে ফেসবুক। করোনা মহামারির কারণে বিপর্যয়ের মধ্যে থাকা রিলায়েন্সের শেয়ার ‘কাট-প্রাইস’ অর্থাৎ, প্রকৃত মূল্য থেকে কম দামে কিনছে তারা। বুধবার সকালে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই ঘোষণা দেয় ফেসবুক।

ঋণের বোঝা লাঘব করতে বেশ কিছুদিন ধরেই বিভিন্ন ব্যবসায় বিলগ্নীকরণের চেষ্টা চালাচ্ছে রিলায়েন্স। ১৫০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে সউদী তেল শোধন সংস্থা আরামকোকে নিজের ২০ শতাংশ শেযার বেচে দেয়ার আলোচনা চালাচ্ছে রিলায়েন্স (পেট্রো)। গুগলের সঙ্গেও একটি পৃথক বিলগ্নীকরণের আলোচনা চালানো হচ্ছে। এমন প্রেক্ষিতেই ৫৭০ কোটি ডলারের (ভারতীয় মুদ্রায় ৪৩ হাজার ৫৭৪ কোটি রুপি) বিনিময়ে ফেসবুক এখন জিওর বৃহত্তম শেয়ারহোল্ডারে পরিণত হল। নিজেদের হোয়াটসঅ্যাপ চ্যাট সার্ভিসকে ব্যবহার করে ভারতে ডিজিটাল পেমেন্ট সার্ভিসকে চালু ও জনপ্রিয় করতে চাইছে ফেসবুক। সেই লক্ষ্য নিয়েই ফেসবুক মুকেশ অম্বানীর সংস্থায় এই বিপুল পরিমাণ বিনিয়োগ করেছেন বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। বিশ্বে চীনের পরেই ফেসবুকের গ্রাহক সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেসবুকের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এখন ভারতে ৪০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে। ফলে নতুন চুক্তিতে ভারতের ডিজিটাল প্ল্যাটফর্মের চেহারা আমূল বদলাতে চলেছে বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে বুধবার দেয়া বিবৃতিতে ফেসবুক প্রধান জাকারবার্গ বলেন, ‘জিওর সঙ্গে হাত মিলিয়ে ভারতে বিনিয়োগ করছি আমরা। বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পে একসঙ্গে কাজ করতে চলেছি আমরা, যাতে ভারতবাসীর সামনে আরও ব্যবসা-বাণিজ্যের সুযোগ তৈরি হয়।’ তিনি আরও বলেন, ‘ভারতের একটা বড় অংশ ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের সঙ্গে যুক্ত। তাদের মধ্যে প্রতিভাবান উদ্যোগপতিও রয়েছেন। এই মুহূর্তে ভারত ডিজিটাল পরিবর্তনের মাঝপথে পৌঁছে গিয়েছে। তাতে জিওর মতো সংস্থার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অনলাইনের মাধ্যমে কোটি কোটি ভারতবাসীকে ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জুড়ে দিতে বড় ভূমিকা নিয়েছে তারা। আর এই ক্ষুদ্র ব্যবসাই যে কোনও দেশের অর্থনীতির মূল ভিত্তি। তাই এ ব্যাপারে ওদের আমাদের সাহায্য প্রয়োজন।’

জাকারবার্গের পর মুকেশ আম্বানির সংস্থাও বিবৃতি দিয়ে এই চুক্তির কথা জানায়। বলা হয়, ফেসবুক জিও প্ল্যাটফর্মে বিনিয়োগ করবে। সংবাদ সংস্থা এএনআই-কে আম্বানি বলেন, ‘রিলায়্যান্স এবং জিয়োর সকলে ফেসবুক -কে স্বাগত জানাতে পেরে খুশি আমরা। মার্ক জাকারবার্গ এবং আমি ভারতের ডিজিটাল রূপান্তকরণে প্রতিশ্রুতিবদ্ধ।’ সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ