Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

সরিষাবাড়ীতে দেশের প্রথম করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন

সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৬:০১ পিএম

জামালপুরের সরিষাবাড়ীতে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হয়েছে। মাঠ পর্যায়ে দেশের প্রথম নমুনা সংগ্রহের বুথ এটি। এরমাধ্যমে চিকিৎসক ও নার্সদের ঝুঁকিমুক্তভাবে করোনার নমুনা সংগ্রহ নিশ্চিত করা যাবে বলে জানিয়েছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।
বুধবার (২২ এপ্রিল) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠে স্থাপিত বুথটি উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমদ। এসময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন পাঠান, তথ্য প্রতিমন্ত্রীর প্রতিনিধি যুবলীগ নেতা সাখাওয়াতুল আলম মুকুল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. গাজী রফিকুল হক, আবাসিক মেডিকেল অফিসার ডা. দেবাশীষ রাজবংশী প্রমুখ।
জানা গেছে, বিদেশি পদ্ধতি অনুসরণ করে সম্পূর্ণ কাঁচের সুরক্ষার মাধ্যমে বুথটি তৈরি করা হয়েছে। চিকিৎসক ও নমুনা সংগ্রহকারী ব্যক্তি একপাশ দিয়ে এর ভেতরে প্রবেশ করবেন এবং অন্যপাশে নমুনা প্রদানকারী থাকবেন। বুথে দু’টি ছিদ্রে হ্যা-গ্লভস লাগানো থাকবে, যা হাতে পেঁচিয়ে ইচ্ছুক ব্যক্তি ভেতরে নমুনা প্রবেশ করাবেন। রোগী নিজে দিতে না পারলেও নমুনা সংগ্রহকারী ব্যক্তি বুথের ছিদ্রে স্থাপিত হ্যা-গ্লভসের মাধ্যমে হাত বাইরে এনে নমুনা নিতে পারবেন। বুথের ভেতরে বাইরের বাতাস প্রবেশের সুযোগ না থাকায় এবং রোগীর সাথে সংস্পর্শ না হওয়ায় সম্পূর্ণ ঝুঁকিমুক্ত ও স্বাস্থ্যসম্মতভাবে করোনা নমুনা সংগ্রহ করা যাবে।
আবাসিক মেডিকেল অফিসার ডা. দেবাশীষ রাজবংশী জানান, এ পদ্ধতিটি চিকিৎসক ও নার্সদের সুরক্ষা দেবে। করোনা বা উপসর্গে আক্রান্ত ব্যক্তি এখানে নমুনা দিতে পারবেন।
উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমদ জানান, বাংলাদেশে করোনা মোকাবেলায় কাজ করতে গিয়ে চিকিৎসক-নার্স, সরকারি উর্দ্ধতন অফিসার, পুলিশ, সাংবাদিকসহ সেবাদানকারী অনেক ব্যক্তি আক্রান্ত হচ্ছেন। করোনার নমুনা সংগ্রহকালেই চিকিৎসক-নার্সদের সংক্রমণের আশঙ্কা থেকে যায়। তাই তাদের ঝুঁকিমুক্ত রাখতে এ উদ্যোগটি নেওয়া হয়েছে।
তিনি বলেন, পদ্ধতিটি বাস্তবায়ন করা হয়েছে উপজেলা পরিষদের অর্থায়নে। আর এর ডিজাইন করেছেন স্বাস্থ্য কমপ্লেক্সের নবীন চিকিৎসকরা। এ উপজেলায় এখন পর্যন্ত কেউ করোনায় আক্রান্ত না হলেও প্রশাসন তা মোকাবেলায় যথেষ্ট তৎপর বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ