Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

আইইবির টেলিমেডিসিন সেবা চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৬:৩৬ পিএম

বিশ্বব্যাপী মহামারি নভেল করোনা ভাইরাসের দরুন সৃষ্ট পরিস্থিতিতে সারা দেশের মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে দেশে প্রকৌশলীদের একমাত্র প্রাচীনতম সর্ববৃহৎ প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) বিনামূল্যে টেলিমেডিসিন (মুঠোফোনে চিকিৎসা) সেবা চালু করেছে।

আজ বুধবার (২২ এপ্রিল) বিকেল ৩ টায় অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সেবা উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার।

ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিক এর মাধ্যমে সেবা পৌঁছে দিয়েছেন। কিন্তু বর্তমানের পরিস্থিতিতে স্বাস্থ্য সেবা দুই ভাগে ভাগ হয়ে গিয়েছে। একটা হচ্ছে করোনা ভাইরাসে আক্রান্ত আর অন্যটি হচ্ছে সাধারণ রোগী। আমরা এই মহামারি করোনা ভাইরাস প্রযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রনের চেষ্টা করছি। বিশ্বের অনেক দেশ ইতোমধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডাটা ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে এই মহামারি করোনা ভাইরাস প্রায় নিয়ন্ত্রনে নিয়ে এসেছে।

মন্ত্রী বলেন, আইইবি'র টেলিমেডিসিন সেবা'র উদ্যোগকে আমি সাধুবাদ এবং অভিনন্দন জানাই। আইইবি'র এই সুন্দর উদ্যোগের ফলে দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ শুধু মাত্র নিদিষ্ট নাম্বারে কল করে সেবা নিতে পারবেন। এসময় মন্ত্রী আইইবিকে এই সেবা একটি অ্যাপের মাধ্যমে নিয়ে আসার পরামর্শ দেন। সে ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগীর আশ্বাসও দেন তিনি। পরে মন্ত্রী টেলিমেডিসিন সেবার হটলাইন নাম্বারে কল করে এই সেবার উদ্বোধন ঘোষণা করেন।

অনলাইন ভিডিও কনফারেন্সে সভাপতির বক্তব্যে আইইবি'র প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, কোভিড-১৯/ করোনা মহামারী'র মধ্যেও প্রকৌশলীরা জীবনের ঝুঁকি নিয়ে জরুরী পরিসেবা যেমন পানি, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি সচল রেখেছেন। এছাড়াও আমাদের পরিবারের ডাক্তার সদস্যরা সম্মিলিতভাবে এগিয়ে এসেছেন টেলিমেডিসিন সেবা প্রদানে। এই দূর্যোগকালীন সময়ে দেশের প্রকৌশলীরা সর্বাত্মকভাবে জনগনের পাশে থাকবে। এই সেবা দেশের সবার জন্য বিনামূল্যে উম্মুক্ত থাকবে। দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ ফোন করে এই সেবা গ্রহণ করতে পারবেন।

এসময় ভিডিও কনফারেন্সে আইইবি'র প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুরের সভাপতিত্বে আরো যুক্ত ছিলেন, আইইবি'র সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, আইইডিসিআর এর সাবেক পরিচালক ডা. মো. ইউসুফ, ইএনটি বিশেষজ্ঞ লে. কর্নেল ডাঃ বশির আহমেদ, অর্থোপেডিক সার্জন ডাঃ সাইফুদ্দিন আহমেদ, শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ সাঈদা মাকসুদা মোর্শেদ, স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ রোকেয়া খাতুন, ডাঃ রুমানা আক্তার প্রমুখ।

এই মহামারি করোনা যুদ্ধে প্রকৌশলী পরিবারের ডাক্তার সদস্য নিয়ে আইইবি টেলিমেডিসিন সেবা চালু করেছে। দেশের যে কেউ ০৯৬১১৮৮৮১১১ নাম্বারে ফোন দিয়ে টেলিমেডিসিন সেবা নিতে পারবেন প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত। যেখানে পর্যায়ক্রমে ৩৪ জন বিশেষজ্ঞ ডাক্তার বিনামূল্যে সেবা দিবেন। ডাক্তাররা প্রতিদিন ১ ঘন্টা করে রোস্টারিং এর মাধ্যমে সেবা প্রদান করবেন। পরবর্তীতে কোন রোগী যদি তার কোন টেষ্ট রিপোর্ট ডাক্তারকে দেখাতে চান তাহলে telemedicine@iebbd.org এই মেইলে সাবজেক্টে ডাক্তারের নাম/কোড লিখে রিপোর্ট এটার্চ করে মেইল করবেন। সংশ্লিষ্ট ডাক্তার সময়ানুযায়ী পেসেন্টের রিপোর্ট দেখে পরবর্তী করনীয় ঠিক করে দিবেন। এছাড়া অবাঞ্চিত কল আসলে সিস্টেম থেকে নাম্বার ব্লক করে দেয়া হবে এবং আইন শৃঙ্খলা বাহিনীকে ব্যবস্থা নিয়ে বলা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ