Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানে অত্যাধুনিক ভিটি৪ মেইন ব্যাটল ট্যাংক সরবরাহ শুরু করেছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৭:২৬ পিএম

চায়না নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ করপোরেশনের (নরিনকো) সহযোগী প্রতিষ্ঠান ইনার মঙ্গোলিয়া ফার্স্ট মেশিনারি গ্রুপ কোম্পানি লি. পাকিস্তানে নুতন ভিটি৪ মেইন ব্যাটল ট্যাংক (এমবিটি) সরবরাহ শুরু করেছে।

ইনার মঙ্গোলিয়ার বাউতুতে অবস্থিত চীনের এই ট্যাংক ফ্যাক্টরি এক বিদেশী ক্রেতাকে ভিটি৪ এমবিটি’র প্রথম চালান সরবরাহ উপলক্ষে চলতি এপ্রিলের মাঝামাঝি এক অনুষ্ঠানের আয়োজন করে। এসব ট্যাংক এক্সপ্লোসিভ রিঅ্যাকটিভ আর্মারে (ইআরএ) (অপশন ভিওয়াই-ফোর) মোড়া।

চীনা মিডিয়ার খবরে বলা হয় যে, পাকিস্তান হলো এই ট্যাংকের একটি বিদেশী ক্রেতা। চীন করোনাভাইরাস মহামারী থেকে মুক্ত হতে শুরু করার পর এসব ট্যাংক সংযোজন করে।

২০১৯ সালে পাকিস্তান আর্মির আর্মার্ড কোর তার শত শত ট্যাংকের প্রয়োজন মেটাতে চীনের নরিনকোর তৈরি ভিটি৪ ট্যাংক বেছে নেয়। সামরিক বিশ্লেষক মুজাম্মিল হাতামি পাকিস্তানের সাজোয়া বহর সম্প্রসারণের জন্য নরিনকোর ভিটি৪ নির্বাচনের কথা ঘোষণা করেন।

পাকিস্তানের করাচিতে অনুষ্ঠিত ১০ম আন্তর্জাতিক আইডিইএএস প্রতিরক্ষা প্রদর্শনীতে হাতামি বলেন, পাকিস্তান সেনাবাহিনীর ভবিষ্যৎ ট্যাংক হিসেবে ভিটি৪-কে নিশ্চিত করা হয়েছে এবং আল-খালিদ-২ এমবিটি উৎপাদনের পর্যায়ে রয়েছে।

রফতানির জন্য নরিনকোর প্রস্তাব করা ভিটি৪ হলো তৃতীয় প্রজন্মের ট্যাংক। এটি আল-খালিদ এমবিটি (যা এমবিটি-২০০০ নামেও পরিচিত) উন্নত সংস্করণ, যা বর্তমানে পাকিস্তান সেনাবাহিনীর সার্ভিসে রয়েছে। তবে ভিটি৪-এ আগেরটির মতো ১২৫ এমএম মেইন গান, ক্যারোসেল অটো-লোডার ও ক্রু কনফিগারেশন রয়েছে।

যদিও ট্যাংক কেনার দরপত্রে ভবিষ্যত ট্যাংকের বিস্তারিত গোপন রাখা হয়, কিন্তু জানা যায় যে ঘাটতি মেটাতে পাকিস্তান ১০০টি এমবিটি সংগ্রহ করতে পারে। গত সপ্তাহে আরো খবর প্রকাশিত হয় যে নরিনকোর কাছ থেকে নাইজেরিয়ার সেনাবাহিনীও সামরিক যানের সরবরাহ গ্রহণ করেছে।

স্থানীয় সূত্রগুলো জানায়, নরিনকো ১৭টি সামরিক যানের প্রথম ব্যাচ সরবরাহ করে। যেগুলোর মধ্যে রয়েছে ভিটি৪ এমবিটি, এসএইচ৫ ১০৫ এমএম হুইলড সেল্ফ-প্রপেলড হাউৎজার ও এসটি১ ট্যাংক ডেস্ট্রয়ার। সূত্র: এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ