Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দু’বছর ধরে নিখোঁজ আরো ৭ জনের নাম পেয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দীর্ঘ দুই বছর ধরে নিখোঁজ রয়েছেন এমন আরও সাত জনের নাম পেয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এদের মধ্যে পাঁচ জন একই পরিবারের সদস্য। এই পাঁচ জনের মধ্যে আছেন স্বামী-স্ত্রী ও তাদের দুই মেয়ে ও এক ছেলে। গত বছর থেকে চলতি বছরের বিভিন্ন সময় তারা নিখোঁজ হয়েছেন।
নিখোঁজ এই সাত জন দেশে আছেন নাকি বিদেশে অবস্থান করছেন, তা জানার চেষ্টা করছে আইন-শৃঙ্খলা বাহিনী। একই সঙ্গে তারা কোনও ধরনের জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়েছেন কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।
আইন-শৃঙ্খলা বাহিনী জানতে পেরেছে, তারা স্বেচ্ছায় অজ্ঞাত স্থানে চলে গেছেন। এর আগে জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়া স্বেচ্ছায় নিখোঁজ থাকা ১০ তরুণের ছবি ও তথ্য প্রকাশ করে আইন-শৃঙ্খলা বাহিনী। এই দশ তরুণের অনেকেই সিরিয়া গিয়ে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত হয়েছেন বলে আইন-শৃঙ্খলা বাহিনীর একাধিক কর্মকর্তা জানিয়েছেন। এদের অনেকে গত বছর ও চলতি বছরের বিভিন্ন সময় নিখোঁজ হন।
আইন-শৃঙ্খলা বাহিনীর সূত্রে জানা গেছে, নতুন করে প্রকাশ হওয়া নিখোঁজ সাতজন হলেনÑ বনানীর তাওসীফ হোসেন, পাসপোর্ট নম্বর- বিই ০৩৫২৭৬১ এবং ডব্লিউ ০৫৫৯২২৭, খিলগাঁও চৌধুরীরপাড়ার ডা. রোকনুদ্দীন খন্দকার, পাসপোর্ট নম্বর- এএফ ১০১৩০৮৮, তার স্ত্রী নাইমা আক্তার, পাসপোর্ট নম্বর- বিসি০০০৬৯৩৭, রোকনুদ্দীন খন্দকারের দুই মেয়ে রেজওয়ানা রোকন, পাসপোর্ট নম্বর- বিসি০০৩৫১৯৮ ও রামিতা রোকন, পাসপোর্ট নম্বর- বিসি০০৪৫৩৩৯, ছেলে সাদ কায়েস, পাসপোর্ট নম্বর বিএফ০৪৮৬৬৪২ এবং সেজাদ রউফ ওরফে অর্ক ওরফে মরক্কো পাসপোর্ট নম্বর ৪৭৬১৪৫৯৯২।
এর আগে নিখোঁজ হওয়া ব্যক্তিরা হলেনÑ ঢাকার তেজগাঁওয়ের মোহাম্মদ বাসারুজ্জামান, বাড্ডার জুনায়েদ খান, পাসপোর্ট নম্বর-এএফ ৭৪৯৩৩৭৮, চাঁপাইনবাবগঞ্জের নজিবুল্লাহ আনসারী, ঢাকার আশরাফ মোহাম্মদ ইসলাম, ব্রিটিশ পাসপোর্ট নম্বর-৫২৫৮৪১৬২৫, সিলেটের তামিম আহমেদ চৌধুরী, পাসপোর্ট নম্বর-এল ০৬৩৩৪৭৮ এবং এএফ ২৮৩৭০৭৬, ঢাকার ইব্রাহীম হাসান খান, পাসপোর্ট নম্বর-এএফ ৭৪৯৩৩৭৮, লক্ষ্মীপুরের এটিএম তাজউদ্দিন, পাসপোর্ট নম্বর-এফ ০৫৮৫৫৬৮, ঢাকার ধানমন্ডির জুবায়েদুর রহিম, পাসপোর্ট নম্বর-ই ১০৪৭৭১৯, সিলেটের মোহাম্মদ সাইফুল্লাহ ওজাকি, পাসপোর্ট নম্বর-টিকে ৮০৯৯৮৬০ ও মোহাম্মদপুরের জুন্নুন শিকদার, পাসপোর্ট নম্বর-বিই ০৯৪৯১৭২।
এদের মধ্যে নিখোঁজ জুন্নুন শিকদার জঙ্গিবাদে সম্পৃক্ত থাকার অভিযোগে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের হাতে এশবার গ্রেফতার হয়েছিলেন। পরে আদালত থেকে জামিনে বের হয়ে আত্মগোপনে চলে যান তিনি।
সূত্র জানায়, নিখোঁজ হওয়া দশ জনের প্রথম তালিকায় তামিম আহমেদ চৌধুরী বাংলাদেশী নাগরিকত্বের পাশাপাশি কানাডার নাগরিক। তার কানাডিয়ান পাসপোর্ট নম্বর- ডব্লিউপি-৪৯৮৭২২, জেএইচ ১৩০১৩৩। এছাড়া আশরাফ মোহাম্মদ ইসলাম বাংলাদেশী বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক।
নিখোঁজদের মধ্যে জুবায়েদুর রহিম ও আশরাফ মোহাম্মদ ইসলাম দু’জনেই একে অপরের পরিচিত। তারা দু’জনই নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীরের নেতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সৈয়দ গোলাম মাওলার স্ত্রী জেনিফার আহমেদের পরিচালনাধীন আর্থ হাউজ অল্টারনেটিভ স্কুলের ছাত্র ও শিক্ষক ছিলেন। তারা গোলাম মাওলার মাধ্যমে জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত হয়েছেন বলে আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা ধারণা করছেন।
আইন-শৃঙ্খলা বাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, নিখোঁজ ব্যক্তিদের খোঁজা হচ্ছে। তারা যাতে দেশের বাইওে যেতে না পারেন সেজন্য তাদের ছবি ও পাসপোর্ট নম্বরসহ সব ইমিগ্রেশন পয়েন্টে সতর্কতা জারি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দু’বছর ধরে নিখোঁজ আরো ৭ জনের নাম পেয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ