Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায়ও সক্রিয় মুনাফা মজুদদাররা

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনা পরিস্থিতির মধ্যেই চাল, ডাল, লবণ, তেল, আদা, রসুন, পেঁয়াজ, ছোলার দাম বাড়িয়ে নিরবে কোটি কোটি টাকা হাতিয়ে নিল উত্তরাঞ্চলের মজুদদার সিন্ডিকেট। উত্তরাঞ্চলের প্রাণকেন্দ্র, বগুড়া, পাবনার ঈশ্বরদী এবং নীলফামারীর সৈয়দপুর কেন্দ্রীক এই সিন্ডিকেটের শতাধিক ব্যাক্তি বরাবরের মতোই রমজান ও দুই ঈদকে ঘিরে আগে ভাগেই ছোলার ডাল, পেঁয়াজ, আদা, রসুন ও খেজুরের মজুদ গড়ে তোলে। 

করোনা পরিস্থিতি অন্যান্য সবার জন্যই অভিশাপ হয়ে আসঔের এদের সামনে তা› মুনাফা লোটার এক সুবর্ণ সুযোগ হিসেবে উপস্থিত হয়।
সুযোগ বুঝেই তারা তাদের প্রত্যেকটি পণ্যের দর বাড়িয়ে রাতারাতি হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। বাজারে খোঁজ নিয়ে জানা যায়, গত আমন মওসুমে বাম্পার ফলনের কারণে বাজারে সব ধরনের চালের দাম স্থিতিশীল ছিলো। কিন্তু করোনার কারণে সরকার ছুটি ঘোষণার পরই ভবিষ্যৎ সঙ্কটের গুজব ছড়িয়ে চালের বাজার অস্থির করে তোলে। দেখা যায়, খুচরা বাজারে সব ধরনের চালের দর কেজিতে বেড়েছে ১০ টাকা। ছোলা বুটসহ সব ধরনের ডালের দাম বেড়েছে কেজিতে ৩০/৪০ টাকা পর্যন্ত।
আদা রশুন, পেঁয়াজ ও শুকনো মরিচের দাম বেড়েছে কেজিতে দ্বিগুণ বা তারও বেশি। একই সাথে মাছ, মুরগি ও পশুখাদ্যের দামও মনপ্রতি বাড়ানো হয়েছে দেড়শ থেকে দুশ টাকা পর্যন্ত। এরফলে উত্তরের বিকাশমান পোল্ট্রি, ডেইরি সেক্টেের মহা দুর্যোগ আসন্ন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২০ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন