Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেকনাফে পঙ্গপাল সদৃশ পোকার হানা

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ থেকে | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

কক্সবাজারের টেকনাফে পঙ্গপালের মত ছোট পোকা গাছপালা খেয়ে সাবাড় করে ফেলছে। শত শত পোকা দল বেঁধে গাছের পাতা ও শাখায় বসে একের পর এক গাছের পাতা খেয়ে নষ্ট করছে। এ ঘটনায় এক বাড়ির মালিক সামাজিক যোগযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন। আর পোকার এমন খবর ছড়িয়ে পড়লে জেলা কৃষি অফিসের পক্ষ থেকে ছবি তুলে কৃষি গবেষণাগারে পাঠানো হয়েছে। 

গতকাল সরেজমিন দেখা গেছে, পান, লতা পাতা, আগাছা থেকে শুরু করে শুকনো পাতা, কাঁচা পাতা ও গাছের শাখা-প্রশাখায় সারি সারি পোকা। কোথাও গাছের শাখা আছে পাতা নেই। আবার কোথাও পাতা ঝলসে গেছে। কোথাও পাতায় পোকায় খাওয়ার মত ছিদ্রযুক্ত। একটি গাছের নিচে রয়েছে কিছু ছাই। যা কিনা আগুন জ্বালিয়ে পোকা দমনের চেষ্টা করেও সরানো যায়নি।
টেকনাফ সদর ইউনিয়নের লম্বরী গ্রামের সোহেল সিকদার জানান, গত কয়েকদিন ধরে ভিটের আম গাছের অবস্থা দেখতে গিয়ে তিনি দেখেন শত শত পোকা। আম গাছ, তেরশল গাছসহ অন্য বেশকটি গাছের পাতা নষ্ট হয়ে গেছে। কোথাও কোথাও শাখা ছাড়া কোন পাতা নেই। আবার কোথাও কোথাও পাতা ঝলসে গেছে।
তবে দিন দিন পোকার সংখ্যা যেমন বৃদ্ধি পাচ্ছে তেমনি পোকাগুলোর মধ্যে পাখাও দেখা যাচ্ছে। একটা আম গাছের নিচে ঝোপঝাড়ে আগুন ধরিয়ে দিয়ে পোকার আক্রমণ থেকে রক্ষার চেষ্টা করেও কাজ হয়নি। দিন দিন পোকার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এসব পোকা দেখতে পঙ্গপালের এর মতো। তিনি উপায় না দেখে পোকার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন।
ঘটনাস্থল পরিদর্শন শেষে টেকনাফ উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. শফিউল আলম বলেন, পোকার ছবি কক্সবাজার জেলা অফিসে পাঠিয়ে নিশ্চিত হওয়া গেছে এটি দেখতে পঙ্গপাল মতো। পঙ্গপালের পাখা থাকে এবং সহজে উড়তে পারে। এটির তেমন পাখা দেখা যায়নি এবং এদিক ওদিক লাফাতে পারে। তবে যেহেতু কাঁচা পাতা খেয়ে ফেলছে তাই এটি ক্ষতিকর পোকা। এসব পোকা যাতে অন্য কোথাও ছড়িয়ে না পড়ে সে জন্য কিটনাশক স্প্রে করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।



 

Show all comments
  • Md Sajidul Islam ২৩ এপ্রিল, ২০২০, ১:০২ এএম says : 0
    হে রাব্বুল আলামিন তুমি এই মহা মারি মোকাবিলা করার মতো তৌফিক দান করো আমিন।
    Total Reply(0) Reply
  • Rafi Ahmed Lafas ২৩ এপ্রিল, ২০২০, ১:০২ এএম says : 0
    হে আল্লাহ আমাদের হেফাজত করুন
    Total Reply(0) Reply
  • Kamal Hossain ২৩ এপ্রিল, ২০২০, ১:০৩ এএম says : 0
    এটা খুব অল্প পরিসরে হানা দিয়েছে তবে রোখতে পারলে মনে হয় বিস্তার লাভ করবে না
    Total Reply(0) Reply
  • Zahirul Islam Polash ২৩ এপ্রিল, ২০২০, ১:০৩ এএম says : 0
    অ‌নেক ভয়াবহ সময় অ‌পেক্ষা কর‌ছে সাম‌নে!
    Total Reply(0) Reply
  • Md Dulal Sheikh ২৩ এপ্রিল, ২০২০, ১:০৩ এএম says : 0
    বাংলাদেশে এসে খাবে কী,যে খাবারের অনুদান আসে তা তো নেতারাই হজম করে ফেলে।না খেয়ে মরতে আসবে না
    Total Reply(0) Reply
  • মোঃ রাসেদুজ্জামান মৃধা ২৬ এপ্রিল, ২০২০, ২:৩২ পিএম says : 0
    আল্লাহ আমাদের সকলকে ক্ষমা করে দাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পঙ্গপাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ