Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভার মাথার চুল বিক্রি করে দুধ কেনার দুধ কেনার খবরটি সঠিক নয়

স্থানীয় প্রশাসনের তদন্ত

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:১১ এএম

অভাবের তাড়নায় এক গৃহবধূর মাথার চুল বিক্রি করে বাচ্চাদের দুধ কেনার খবরটি সঠিক নয়। চুল বিক্রি করার ঘটনাটি দেড় মাস আগের। স্থানীয় প্রশাসনের তদন্তে বেরিয়ে এসেছে প্রকৃত ঘটনাটি।
ওই নারীর কাছ থেকেও জানা যায়, প্রায় দেড় মাস আগেই সে তার চুল বিক্রি করে স্থানীয় এক ফেরিওয়ালার কাছে। এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হবার পর তা কিছু গণমাধ্যম সংবাদ আকারেও প্রচার করে। বিষয়টি দারুণভাবে নাড়া দেয় সাভারের স্থানীয় প্রশাসন ও জন প্রতিনিধিদের। আর সে কারণেই ঐ নারীকে সহায়তার জন্য ছুটে যান অনেকে।
ভাইরাল হওয়া সংবাদটি মিথ্যা উল্লেখ করে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সাভার উপজেলা প্রশাসন।
সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান জুম্মন তার নিজস্ব ফেসবুকে এই প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষরিত এই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, উক্ত সংবাদটি বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশের পর নিজস্ব পদ্ধতিতে তদন্তে নামে উপজেলা প্রশাসন। তদন্তে জানা যায় ঐ মহিলা প্রায় দেড় মাস পূর্বেই তার চুল কেটেছে এবং করোনা কালীন দূর্যোগের জন্য অর্থকষ্টে তিনি চুল বিক্রয় করেননি। চুল বিক্রি করে দুধ কেনার ঘটনাটি সাজানো এবং এ ধরনের সংবাদ পরিবেশন বিভ্রান্তিমুলক।
প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সেসময় সাভার সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মাহফুজ ঘটনা শুনে তাৎক্ষনিকভাবে ঐ মহিলার কাছে ত্রাণসামগ্রী ও আর্থিক সাহায্য নিয়ে যান। সাংবাদিকগন সহকারী কমিশনার (ভূমি) এর পুরো বক্তব্য না নিয়ে আংশিক বক্তব্য প্রচার করেছে।
ঘটনাক্রমে জানা যায়, মঙ্গলবার ব্যাংক কলোনি মহল্লার এক যুবক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই নারীর চুল বিক্রি করে বাচ্চার দুধ জোগাড়ের কথা ফেসবুক স্ট্যাটাস পোষ্ট করার পর হইচই পড়ে যায়। রাতেই জনপ্রতিনিধি, ব্যবসায়ী, রাজনৈতিক নেতা, সমাজকর্মীসহ অনেকে ত্রাণ নিয়ে তার বাড়িতে ছুটে যান। বুধবার সকালে স্থানীয় প্রশাসনের লোকজন ঘটনাটি তদন্তে নামে। তদন্ত দেড় মাস আগেই তার মাথার চুল বিক্রি করেছেন এমনটি জানিয়েছেন ওই নারী। এ ছাড়া তিনি তার অভাবের কথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতা কারো কাছেই আগে জানাননি।
পৌর এলাকার ব্যাংক কলোনি মহল্লার নান্নু মিয়ার টিনের বাড়ির একটি কক্ষে দুইমাস আগে পরিবার নিয়ে উঠেন মাটি কাটার শ্রমিক মো. মানিক।
মানিক জানান, গ্রামে তিনি মাটিকাটার কাজ করতেন। সেখানে কাজ না থাকায় দুইমাস আগে পরিবার নিয়ে তিনি সাভারে এসে ওই বাড়িতে উঠেন। প্রায় দেড় মাস আগে তার স্ত্রী এক ফেরিওয়ালার কাছে ১৮০ টাকায় মাথার চুল কেটে বিক্রি করে।



 

Show all comments
  • শওকত আকবর ২৩ এপ্রিল, ২০২০, ১১:৩১ এএম says : 0
    দৈনিক ইনকিলাব কখনো অসত্য মিথ্যা বানোয়াট কিংবা উদ্যেস্য প্রনোদিত হয়ে সংবাদ প্রকাশ করেনা।এ বিশ্বাস আমার আছে বলেই আমি ইনকিলাবের নিয়োমিত পাঠক।বর্তমানে ইনকিলাব (অনলাইন) পড়ি।সদা সত্য প্রকাশিত হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ