Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ভ্রমণে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে নাগরিকদের

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

সতর্কতার মাত্রা বাড়িয়েছে অস্ট্রেলিয়া
কূটনৈতিক সংবাদদাতা : সন্ত্রাসবাদের উচ্চ ঝুঁকি ও অনিশ্চিত রাজনৈতিক পরিস্থিতির কারণে বাংলাদেশ ভ্রমণে পুনর্বিবেচনার জন্য অস্ট্রেলিয়ার নাগরিকদের আহ্বান জানিয়েছে দেশটির সরকার। গতকাল সোমবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্র দফতরের ভ্রমণ পরামর্শে বাংলাদেশ নিয়ে সতর্কতার ঝুঁকির মাত্রা এক ধাপ বাড়িয়ে এই আহ্বান জানানো হয়েছে। এই প্রেক্ষাপটে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ বাংলাদেশে তাদের কর্মীদের চলাফেরায় সতর্ক থাকার পাশাপাশি জনসমাগমস্থলে না যাওয়ার পরামর্শ দিয়েছে।
এতে বলা হয়েছে, উচ্চ ঝুঁকি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ভ্রমণে আপনার প্রয়োজনীয়তার বিষয়টি গুরুত্বের সাথে চিন্তা করুন। আর বাংলাদেশে যেতে হলে সব দিক খোঁজ-খবর রেখে নিরাপত্তার জন্য অতিরিক্ত ব্যবস্থা নিন। আপনার ভ্রমণ বিমা বাংলাদেশ কভার করে কিনা তা যাচাই করে দেখুন।
এতে বলা হয়েছে, সন্ত্রাসবাদীরা বাংলাদেশে পশ্চিমা স্বার্থে আঘাত হানতে পারে, এমন বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে। গত ১ ও ২ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলায় দুই পুলিশ কর্মকর্তা ও ২০ জন জিম্মি নিহত হয়েছে। জিম্মিদের মধ্যে অধিকাংশই ছিল বিদেশী নাগরিক।
ভ্রমণ সতর্কতায় আরো বলা হয়েছে, গত সেপ্টেম্বর থেকে বাংলাদেশে বিভিন্ন সন্ত্রাসী হামলার ঘটনার দায় আইএস স্বীকার করছে। এসব হামলায় বিদেশী নাগরিক ও ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে। বাংলাদেশে কর্মকর্তা অস্ট্রেলিয়ার সরকারি কর্মকর্তাদের হোটেল, রেস্তোরাঁ ও সুপারমার্কেটসহ বিদেশীরা ঘন ঘন যায়Ñএমন স্থানসমূহ এড়িয়ে চলতে বলা হয়েছে। তাদের কেবল গাড়িতে চলাচল করতে করার পরামর্শ দেয়া হয়েছে। অস্ট্রেলিয়ার সাধারণ নাগরিকরাও একই ধরনের সতর্কতা অবলম্বন করতে পারে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ভ্রমণে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে নাগরিকদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ