Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হোম ডেলিভারি করবে পশ্চিমবঙ্গ সরকার

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
মূল্যবৃদ্ধি অব্যাহত থাকার ফলে যখন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে বাজারের প্রায় সব পণ্য, ঠিক তখনই সবজি, ফল, মাছ, ডাল, জ্যাম, জেলিসহ অন্যান্য খাদ্য অভিনব পদ্ধতিতে কম দামে হোম ডেলিভারির ব্যবস্থা করলো পশ্চিমবঙ্গ সরকার।
‘সুফল বাঙলা’ নামে এ প্রকল্পের মাধ্যমে চাষিদের কাছ থেকে সরাসরি কিনে ক্রেতাদের হাতে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। এ পরিকল্পনার নতুন অঙ্গ হিসেবে যুক্ত হয়েছে হোম ডেলিভারির ব্যবস্থা।
আপাতত কলকাতার ১২টি চলমান বিপণিতে এ বাজার চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। উত্তর থেকে দক্ষিণ কলকাতায় ছড়ানো এসব চলমান বাজারে চাষিদের কাছ থেকে সরাসরি কেনা সবজি অনেকটাই সস্তায় পাওয়া যাবে। চারটি বাজারেও চালু হয়ে গেছে ‘সুফল বাঙলা’- এর স্থায়ী দোকান।
কোনো একটি বিশেষ দিনে কী দামে কোন পণ্যটি বিক্রি করা হবে তার তালিকাও দিয়ে দেওয়া হয়েছে ‘সুফল বাংলা’- এর ওয়েবসাইটে। চলমান বিপণি এবং স্থায়ী দোকানের পাশাপাশি এবার থেকে বাড়িতে বসে সবজি ও মাছ পেয়ে যাবেন ক্রেতারা। আজ (মঙ্গলবার) থেকে এ পরিষেবা শুরু হচ্ছে কলকাতার নিউআলিপুর এলাকায়। আগামী দিনে আরও বিভিন্ন এলাকায় তা শুরু করা হবে।
৫০০ রুপির পণ্য কেনাকাটা করলে বিনামূল্যে বাড়িতে পৌঁছে দিয়ে আসা হবে। তার কম মূল্যের পণ্য কিনলে ‘হোম ডেলিভারি’র পরিষেবা মূল্য দিতে হবে বলে জানা গেছে।
ইতোমধ্যেই চাষিদের কাছ থেকে পণ্য কেনার জন্য রাজ্যের বিভিন্ন এলাকায় ১২টি সংগ্রহশালা খোলা হয়েছে। আগামী দিনে আরও কয়েকটি খোলা হবে বলেও জানা গেছে।
চাষিদের কাছ থেকে কিনে সরকারিভাবে সরাসরি বিক্রির বিষয়টি পৃথিবীর বিভিন্ন দেশে খুবই জনপ্রিয়। পশ্চিমবঙ্গসহ ভারতের কয়েকটি রাজ্যে আগেও এ চেষ্টা হয়েছে। তবে এতো বড় মাপে এ ধরনের পরিকল্পনা ভারতে কখনও হয়নি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোম ডেলিভারি করবে পশ্চিমবঙ্গ সরকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ