Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যে ক্ষমতার ভারসাম্যে পরিবর্তন আনছে তুর্কি ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ৫:৫৩ পিএম

তুরস্ক লিবিয়ার গভর্নমেন্ট ন্যাশনাল একর্ড-জিএনএ’কে নতুন প্রজন্মের ড্রোন সরবরাহ করার পর থেকে সেখানে ক্ষমতার ভারসাম্য পাল্টে গেছে বলে জানিয়েছে ফরাসি সংবাদপত্র লে মঁদ।

সম্প্রতি সংবাদপত্রটির ওয়েবসাইটে প্রকাশিত একটি নিবন্ধে ফ্রেদেরিক বোবিন নিশ্চিত করেছেন যে, সাম্প্রতিক সময়ে লিবিয়ার রাজধানী ত্রিপোলির নিকট সংঘটিত অবসরপ্রাপ্ত মেজর জেনারেল খলিফা হাফতারের লিবিয়ান ন্যাশনাল আর্মি-এলএনএ’র বিরুদ্ধে দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত বাহিনী জিএএনএ’র সামরিক অভিযানটি দেশটিতে ক্ষমতার ভারসাম্যকে বদলে দিয়েছে। পত্রিকাটি উল্লেখ করেছে যে, ত্রিপোলিতে বর্তমান সামরিক ভারসাম্যের পরিবর্তন হয়েছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত জিএনএ’র পাশাপাশি তুর্কিদের অংশগ্রহণের কারণে; বিশেষত আরও দক্ষ প্রযুক্তি সহ নতুন প্রজন্মের ড্রোনের ব্যবহর করে।

বার্লিনের জার্মান ইনস্টিটিউট ফর ইন্টারনাশনাল এফেয়ার্স এন্ড সিকিউরিটি’র গবেষক ওল্ফাম লাখার’র বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, ‘বছরের শুরু থেকেই শক্তির ভারসাম্য আমূল পরিবর্তন ঘটেছে।’ লাখার বলেন, ‘কারণটি হ'ল সংযুক্ত আরব আমিরাতের ফ্লাইটগুলি ত্রিপোলি বা মিস্রাতায় পৌঁছাতে বাধা দেওয়ার ক্ষেত্রে তুর্কি ড্রোন এবং ত্রিপোলিতে আঙ্কারার স্থাপিত বিমান বিরোধী প্রতিরক্ষা ব্যবস্থা প্রভাব ফেলে।’

এর আগে, সংযুক্ত আরব আমিরাত হাফতারের পক্ষে আকাশ পথের নিয়ন্ত্রণ করছিল বলে সংবাদপত্রটি জানিয়েছে। করোনা মহামারীর সময়ে সামরিক অভিযানের বিষয়ে পত্রিকাটি ইঙ্গিত করে যে, রাজধানী ত্রিপোলির চারপাশে লড়াইয়ের পরিবর্তে সবার কল্যানের জন্য ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক আহ্বান সত্ত্বেও চলমান যুদ্ধের উপর মহামারী কোনো প্রভাব ফেলতে পারেনি। সংবাদপত্রের মতে, জাতিসংঘের একটি সূত্র চলমান সংঘর্ষের নিন্দা জানিয়েছে, যা করোনভাইরাস মহামারীটির বিরুদ্ধে স্বাস্থ্য আন্দোলনে বাধা সৃষ্টি করেছে। তারা করোনাকে ‘সত্যিকারের টাইম বোমা’ হিসাবে উল্লেখ করেছে।

সূত্রটি উল্লেখ করে যে, সরকারী পরিসংখ্যান মতে চলমান যুদ্ধে এপর্যন্ত ৪৮ জন আহত এবং একজনের মৃত্যু ঘটেছে। তবে সহিংসতার কারণে দেশটির স্বাস্থ্য ব্যবস্থাটি সংগঠিত হতে পারেনি। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ