Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

মহামারিকে ব্যবহার করে মানবাধিকার লংঘন অগ্রহণযোগ্য: জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ৯:৩৭ পিএম

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সুযোগ নিয়ে মানবাধিকার লংঘন গ্রহণযোগ্য নয়। জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার মানবাধিকার ও কোভিড-১৯ বিষয়ক এক রিপোর্ট প্রকাশ করতে গিয়ে এ কথা বলেন।

বিশ্বজুড়ে সরকারগুলো মহামারি ঠেকাতে ব্যতিক্রমী নানা ধরণের পদক্ষেপ নিচ্ছে। এসব পদক্ষেপ নিতে গিয়ে কঠোর শাসনাধীন কোন কোন দেশে মানাবাধিকার সংকুচিত হচ্ছে বলে এক্টিভিস্টরা সতর্ক করে আসছেন।

বিভিন্ন মানবাধিকার গ্রুপ করোনা মোকাবেলায় সহিসংতা, সংবাদপত্রের ওপর হুমকি, গ্রেফতার এবং স্মার্টফোন নজরদারি বাস্তবায়ন থেকে সরে আসতে এসব দেশের প্রতি আহ্বান জানিয়েছে।

গুতেরেস সরকারগুলোর প্রতি স্বচ্ছ, দায়িত্বশীল ও জবাবদিহিমূলক আচরণ করার আহ্বান জানিয়ে বলেছেন, সুশীল সমাজ এবং সংবাদপত্রের স্বাধীনতা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, সুশীল সমাজ এবং বেসরকারি খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আর আমরা য কিছু করি না কেন কখনও ভুললে চলবে না, আমাদের জন্যে হুমকি ভাইরাস, মানুষ নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ