Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

চট্টগ্রামে বাড়ছে সংক্রমণ

ভেটেরিনারি ভার্সিটিতে করোনা টেস্ট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

চট্টগ্রামে করোনা সংক্রমণ ঠেকাতে নানা উদ্যোগেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। নমুনা সংগ্রহ এবং টেস্টও বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে আরও একটি ল্যাবে পরীক্ষার প্রস্তুতি নেওয়া হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ের নিজস্ব ল্যাবে শনিবার থেকে টেস্ট শুরু হবে বলে জানিয়েছেন ভিসি প্রফেসর গৌতম বুদ্ধ দাশ। তিনি ইনকিলাবকে বলেন, শুক্রবার কিছু পরীক্ষামূলক টেস্ট করবো। 

পরদিন পুরোদমে করোনা টেস্ট শুরু হবে। স্বাস্থ্য বিভাগ কিট ও পিপিইসহ নিরাপত্তা সরঞ্জাম দিয়েছে, কাল থেকে তারা নমুনাও সরবরাহ করবে। দিনে সেখানে ১০০টি নমুনা টেস্ট করা যাবে বলে জানান তিনি। চমেক হাসপাতালে আরও একটি ল্যাব চালুর উদ্যোগ নেওয়া হলেও কাজ চলছে ধীরগতিতে।
চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. মোহাম্মদ শামীম হাসান ইনকিলাবকে বলেন, পিসিআর মেশিন বসানোর কাজে যারা ছিলেন তারা হঠাৎ চলে যাওয়ায় কাজ বন্ধ। কাজ শেষ হলে আগামী মাসের প্রথমে টেস্ট শুরু করা যাবে। এই ল্যাবে দিনে ৫০টি নমুনা টেস্ট করা যাবে বলে জানান তিনি।
গত ২৬ মার্চ থেকে ফৌজদারহাটের বিআইটিআইডিতে টেস্ট চলছে। চট্টগ্রাম বিভাগের ১০ জেলার নমুনা পরীক্ষায় হিমশিম অবস্থা সেখানে নমুনাজটের সৃষ্টি হয়েছে। সময়মতো রিপোর্ট না পাওয়ায় রোগী সনাক্ত এবং যারা সুস্থ হয়েছেন তাদের রিলিজ দেওয়া যাচ্ছে না।
সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে বুধবার চট্টগ্রাম সার্কিট হাউসে সরকারী দলের মন্ত্রী এমপিরা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সাথে বৈঠক করে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন। সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে ভুমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেলসহ সংসদ সদস্যগণ উপস্থিত ছিলেন।
গত চব্বিশ ঘণ্টায় চট্টগ্রামে চিকিৎসক, পুলিশসহ নতুন করে আরও তিন জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে রোগীর সংখ্যা ৪৩ ছাড়িয়েছে। তাদের চার জন পুলিশ, দুই জন ডাক্তার। মারা গেছেন শিশুসহ পাঁচ জন। গতকাল তিন জনসহ সুস্থ হয়ে বাড়ি গেছেন ১০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ