Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সউদী আরবসহ মধ্যপ্রাচ্যে রমজান শুরু

পাকিস্তানে জামাত বন্ধের আহবান চিকিৎসকদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

মসজিদে জামাতে তারাবি নয়

সউদী আরবসহ সমগ্র মধ্যপ্রাচ্য এবং পশ্চিমা বিশ্বে আজ শুক্রবার পবিত্র রমজান মাস শুরু হয়েছে। গত বুধবার ২৯ শাবান চাঁদ দেখা না যাওয়ায় নিশ্চিত হয়ে গিয়েছিল যে, আজ প্রথম রমজান গণনা করা হবে। ইসলামিক ক্যালেন্ডারে নবম মাস রমজান। এ সময়ে মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার এবং খাওয়া থেকে বিরত থাকে, যা তাদের ধর্মের পাঁচটি স্তম্ভের একটি।

এ বছর, করোনাভাইরাস মহামারিজনিত কারণে অভ‚তপূর্ব বিধিনিষেধ এবং প্রতিরোধম‚লক ব্যবস্থার মধ্যে বিশ্বজুড়ে মুসলমানরা পবিত্র মাসটিকে স্বাগত জানাচ্ছে। সউদী আরব সোমবার ঘোষণা করেছে যে, মক্কার গ্র্যান্ড মসজিদ এবং মদিনার মসজিদে নববী ছাড়া আর কোন মসজিদে তারাবির নামাজ হবে না। ইসলামের পবিত্রতম এই দুই মসজিদেও সংক্ষিপ্ত পরিসরে হবে তারাবি। ১০ রাকাত করে নামাজ পড়বেন। যদিও সাধারণ মুসল্লিদের মসজিদে প্রবেশ নিষেধ রয়েছে। শুধু ইমাম ও মুয়াজ্জিনসহ কর্মরতরা তারাবির নামাজে অংশ নিতে পারবেন। এছাড়াও বেশ কয়েকটি ইসলামিক দেশ অনুরূপ প্রতিরোধমূলক ব্যবস্থা ঘোষণা করেছে।

মিসরে কর্তৃপক্ষ বলেছে যে, মসজিদে নিয়মিত জামাতের নামাজের পাশাপাশি সমস্ত তারাবি নামাজ এবং রমজানের সময় অন্যান্য যেসব বিশেষ নামাজ আদায় করা হয় সেগুলো এবছর স্থগিত থাকবে। এর আগে তুরস্কু, জর্দান, আরব আমিরাতসহ অনেক দেশ মসজিদে জামাত নিষিদ্ধ ঘোষণা করে নির্দেশনা জারি করে।

পাকিস্তানে জামাত বন্ধের আহবান চিকিৎসকদের
এদিকে পবিত্র রমজান মাসে শর্তসাপেক্ষে মসজিদে জামাতে নামাজের অনুমতি দিয়েছে পাকিস্তানের সরকার। বুধবার দেশটির শীর্ষস্থানীয় চিকিৎসকরা সেই সিদ্ধান্ত প্রত্যাহার করতে সরকার ও আলেমদের প্রতি আহŸান জানিয়েছেন। তারা বলেছেন, এতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। শনিবার পাকিস্তানে জামাতে নামাজের ব্যাপারে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

রমজানের সময় সাধারণত জামাত আকারে বৃদ্ধি পায়। আলেমরা এই ধরনের সীমাবদ্ধতা গ্রহণযোগ্য নয় বলে বিরোধিতা করায় এবং পুলিশ ও জনতার মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষের পরে সরকার এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। তবে এতে আশঙ্কা প্রকাশ করেছেন চিকিৎসকরা। এ বিষয়ে ডাক্তারদের ডাকা সংবাদ সম্মেলন পাকিস্তান মেডিকেল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি-জেনারেল ডাক্তার কায়সার সাজ্জাদ বলেন, ‘দুর্ভাগ্যক্রমে, আমাদের শাসকরা একটি ভুল সিদ্ধান্ত নিয়েছে; আমাদের আলেমরা বিষয়টি হালকাভাবে নেয়ার মনোভাব দেখিয়েছেন।’

ইন্দোনেশিয়ার পরে পাকিস্তান হচ্ছে বিশ্বের দ্বিতীয় জনবহুল মুসলিম দেশ, সেখানে ১০ হাজারেরও বেশি মানুষ কোভিড-১৯ শনাক্ত হয়েছেন। মৃত্যু হয়েছে অন্তত ২১২ জনের। সরকার এবং বিশেষজ্ঞরা উভয়ই বলেছেন যে, মে মাসে সংক্রমণ শীর্ষে উঠবে। সংবাদ সম্মেলনে বিতরণ করা এক বিবৃতিতে চিকিৎসকরা লকডাউন কঠোরভাবে প্রয়োগের আহŸান জানিয়ে, ভাইরাসগুলি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত জনগণকে আরও কয়েক সপ্তাহ কষ্ট সহ্য করার আহŸান জানিয়েছেন।

এর আগে দেশটির আলেমদের সঙ্গে বৈঠকের পর ২০ শর্তসাপেক্ষে পবিত্র রমজান মাসে মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়। এ বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘সাধারণ মানুষকে জোর করে মসজিদে থেকে ফেরানো যাবে না। আমরা আলেমদের দেখানো পথ অনুসরণ করবো। তবে, যদি মসজিদ থেকে করোনা ছড়ায় তাহলে মসজিদ বন্ধ করে দেয়া হবে।’ তিনি বলেন, ‘করোনা পরিস্থিতি থেকে রক্ষা পেতে আমাদের ঐক্যবদ্ধ হয়ে লড়তে হবে। ভাইরাসটি মোকাবেলা করার সঙ্গে সঙ্গে আমাদের দারিদ্র্যও দূর করতে হবে।’ লকডাউন শিথিলের ব্যাপারে তিনি বলেন, ‘আমেরিকা ও ইউরোপসহ কয়েকটি দেশ লকডাউন শিথলের কথা ভাবছে। কারণ, লকডাউনের কারণে হাঙ্গামা শুরু হয়ে গেছে।’ সূত্র : রয়টার্স।

শ্রীলঙ্কায় মসজিদে তারাবিহ ইফতার আয়োজনে বারণ
করোনাভাইরাস মহামারীর মধ্যে শ্রীলঙ্কায় আসন্ন রমজানে সারা দেশের সব মসজিদে ইমাম ও মুয়াজ্জিন ছাড়া অন্য কাউকে প্রবেশ করতে না দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। দেশটির ওয়াকফ বোর্ড মঙ্গলবার এই নির্দেশনা দেয়। রমজান মাস এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা কঠোরভাবে মেনে চলতে চলতে বলা হয়েছে। ওয়াকফ বোর্ডের পরিচালক এ বি এম আশরাফ স্বাক্ষরিত ওই নির্দেশনায় আরও বলা হয়েছে, মসজিদে জুমা, তারাবিহসহ কোনো ধরনের জামাতে নামাজ আদায় করা যাবে না। ইফতার মাহফিলের মতো কোনো জনসমাগম করা যাবে না। মসজিদে বা এর প্রাঙ্গণে কোনো ধরনের খাবার বিতরণ করা যাবে না। কোভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য ও সুরক্ষা কর্তৃপক্ষের দেয়া নির্দেশনা মেনে চলতে সবাইকে অনুরোধ করা হয়েছে।



 

Show all comments
  • শওকত আকবর ২৪ এপ্রিল, ২০২০, ৯:১৪ এএম says : 0
    হে আল্লাহ তুমি আমাদের তোমার ঘরে ফিরিয়ে নেও।রমজান মাসে তোমার ইবাদত তোমার ঘর বসে করার ব্যাবস্থা কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ