Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সউদী আরবে প্রথম রোজা আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ১০:০২ এএম

সউদী আরবে আজ থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। বৃহস্পতিবার সৌদি আরবের সুপ্রিম কোর্ট এ ঘোষণা দিয়েছে। তবে অন্য বছরগুলোর তুলনায় এবার এ মাসটি ভিন্নভাবে পালিত হচ্ছে করোনা ভাইরাস সংক্রমণের কারণে। এই কারণে মক্কায় অবস্থিত গ্রান্ড মসজিদ বা মসজিদুল হারাম এবং মদিনায় অবস্থিত মসজিদে নববী কার্যত ফাঁকা রয়েছে। এ দুটি নগরী এখনও পূর্ণাঙ্গ কারফিউয়ের অধীনে রয়েছে। খবর আরব নিউজ।

রমজানের শুরুতে সৌদি আরব লকডাউন শিথিল করবে যাতে লোকজন স্বাস্থ্যসেবা ও খাদ্যের মতো অতি প্রয়োজনীয় জিনিসত্র কিনতে ঘর থেকে বের হতে পারে। সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত শিথিল থাকবে লকডাউন। সাধারণত, পবিত্র রমজানে প্রতি বছর মসজিদুল হারাম ও মসজিদে নববীতে মুসল্লিদের ঢল নামে।

তারা এ দুটি অতি পবিত্র মসজিদে উপস্থিত হয়ে আল্লাহর কাছে পানাহ চান। কিন্তু এবার ফেব্রুয়ারির শেষের দিকে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করতে ওমরাহ সহ সব রকম আয়োজন বন্ধ রেখেছে।

আজ শুক্রবার খুব ভোরে সৌদি আরবের বাদশা সালমান পবিত্র রমজান উপলক্ষে টুইট করেছেন। তিনি লিখেছেন, আল্লাহর কাছে শুকরিয়া যে, পবিত্র রমজান মাসে চলে এসেছি আমরা। আল্লাহর কাছে প্রার্থনা করি আমাদের রোজা ও নামাজগুলো কবুল করুন। আরো প্রার্থনা করি আমাদের উপর থেকে এবং পুরো বিশে^র ওপর থেকে সব রকম গজব তুলে নিন। আমাদের জনগণ এবং সারাবিশে^র মানুষের জন্য এই মাসটি হোক সৎগুণে ভরা, দোয়ার, আশার এবং শান্তির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

২০ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ