Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কোরিয়ার কিমের মৃত্যু ডেকে আনবে তৃতীয় বিশ্বযুদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ৩:৫২ পিএম

অসুস্থ কিম জং উন। উত্তর কোরিয়ার স্বৈরাচারী নেতার শরীর যে ভালো যাচ্ছে না, দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের সৌজন্যে সে খবর ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বেই। পরিস্থিতির উপর নজর রাখলেও আপাতত কোনও মন্তব্য করেনি হোয়াইট হাউজ। কিন্তু, কিম-পরবর্তীতে পিয়ংইয়ংয়ে প্রভাব বিস্তার নিয়ে ঠান্ডা যুদ্ধ শুরু হওয়া যে সময়ের অপেক্ষা, তা কার্যত স্পষ্ট। সম্প্রতি যা সত্য বলেই জানিয়ে দিলেন দক্ষিণ কোরিয়ার প্রাক্তন সেনাকর্তা চুন ইন-বাম।

মার্কিন মিলিটারি টাইমসকে দেয়া সাক্ষাৎকারে দক্ষিণ কোরিয়ার স্পেশাল অপারেশনসের সাবেক প্রধান বলেন, ‘কিমের পর উত্তর কোরিয়াকে কেন্দ্র করে পরমাণু-যুদ্ধ দেখা দিতে পারে।’ তার আশঙ্কা, কিম-পরবর্তী উত্তর কোরিয়ায় ‘আমেরিকা ঢোকার চেষ্টা করবেই।’ শুধু তাই নয়, ‘চীনও পিছিয়ে থাকবে না’ বলে মনে করেন তিনি। যার ফল হিসেবে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ পরিস্থিতি’র আশঙ্কা করেছেন তিনি। উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব খর্বের চেষ্টা মোটেই আমেরিকা-চীন ‘কারোর জন্যই সুখকর হবে না’ বলে সতর্ক করেছেন তিনি।

কিম-পরবর্তীতে পরিস্থিতি নিয়ে পড়শি দক্ষিণ কোরিয়া যে বেশি ‘উৎসাহ’ দেখাচ্ছে, তা স্বীকার করেন সাবেক ওই সেনাকর্তা। তার আশঙ্কা, ‘এর ফলে পরমাণু যুদ্ধ হতে পারে।’

একই ধারণা অন্য আন্তর্জাতিক বিশেষজ্ঞদেরও। ডেইলি মেইলকে দেয়া সাক্ষাৎকারে সাবেক মার্কিন কর্নেল ডেভিড ম্যাক্সওয়েল বলেন, ‘কিম জং উনের পর উত্তরসূরি বাছাই নিয়ে উত্তর কোরিয়ায় তুমুল অশান্তি দেখা দিতে পারে।’ সূত্র: ডেইলি মেইল। 



 

Show all comments
  • mazaman ৩০ এপ্রিল, ২০২০, ৯:৪৩ পিএম says : 0
    কিম সম্ভবত মারা গেছেন। এ নিয়ে এত লুকোচুরির কি আছে।
    Total Reply(0) Reply
  • mazaman ৩০ এপ্রিল, ২০২০, ৯:৪৩ পিএম says : 0
    কিম সম্ভবত মারা গেছেন। এ নিয়ে এত লুকোচুরির কি আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিম জং উন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ