Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বেত্রাঘাত নিষিদ্ধ করলো সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ২:১৫ পিএম

সউদী আরবের সুপ্রিমকোর্ট বেত্রাঘাত নিষিদ্ধ করেছে। এর পরিবর্তে দেয়া হবে জেলজরিমানা।সুপ্রিম কোর্ট এর জারিকৃত এ নির্দেশনার পর আইনও সংশোধন করা হচ্ছে। -বিবিসি

এটাকে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সংস্কার কাজের অংশ হিসেবেই দেখা হচ্ছে। ইতোমধ্যে ভিন্নমত দমনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে দেশটির বিরুদ্ধে। রাজপরিবারের সমালোচনা করলেই গ্রেপ্তার করা হয় নাগরিকদের।
২০১৫ সালে ব্লগার রাইফ বাদাউয়িকে জনসম্মুখে এক হাজার বেত্রাঘাত করার আদেশ দেয়া হয়। কয়েকবার আঘাতের পরই তিনি মুমূর্ষ হয়ে পড়েন। এ ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার ঝড় ওঠে। পরে বাকি শাস্তি কার্যকর করা হয়নি। তার বিরুদ্ধে সাইবার অপরাধ ও ইসলাম অবমাননার অভিযোগ করা হয়।
শুক্রবার দেশটির প্রখ্যাত মানবাধিকার কর্মী আবদুল্লাহ আল-হামিদ জেলের মধ্যেই স্ট্রোক করে মারা যান। চিকিৎসায় অবহেলার কারণেই তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠে। এমন পরিস্থিতিতে বেত্রাঘাতের শাস্তি উঠে গেলেও মানুষের অধিকার প্রতিষ্ঠিত হওয়ার সম্ভাবনা এখনও উজ্জ্বল নয়।



 

Show all comments
  • elu mia ২৬ এপ্রিল, ২০২০, ৯:১৪ পিএম says : 0
    বেত্রাঘাত সহ্য করার খমতা না থাকলে ইসলাম অবমাননা করতে যাস কেন শয়তান। মোহাম্মদ বিন সালমান বারাবারি শুরু করসে।সাউদ পরিবার আর বেশিদিন টিকবেনা। নতুন সুন্নি মুসলিম লিডার লাগবে সউদিতে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেত্রাঘাত
আরও পড়ুন