Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজানের শুভেচ্ছায় ট্রাম্প : ‘বিপদের সময় দোয়া খুব শক্তিশালী’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ৩:৫০ পিএম

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল মুসলিম ও সারা বিশ্বের মুসলমানদেরকে ‘রামাদান মুবারক’ বলে শুভেচ্ছা জানিয়েছেন। উক্ত শুভেচ্ছাবার্তায় তিনি সিয়াম পালনকারী সকলের জন্য প্রার্থনা করেছেন।
মুসলমানদেরকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, বিগত সময়গুলোতে আমরা দেখেছি, কঠিন পরিস্থিতিতে প্রার্থনার গুরুত্ব অপরিসীম। আজ পবিত্র রমজান মাসের শুরুতে আমি সিয়াম পালনকারী সকলের জন্য প্রার্থনা করছি যেনো তারা স্রষ্টার উপর দৃঢ় প্রত্যয় নিয়ে নিরাপদে সিয়াম সাধনায় নিয়োজিত হতে পারে।
রামাদান হলো আল্লাহ তা’য়ালার সন্তুষ্টির উদ্দেশ্যে উপবাস থাকা ও ইবাদতে মগ্ন হওয়ার মাস। চাঁদ দেখার ওপর ভিত্তি করে এই মাস ২৯ অথবা ৩০ দিন পর্যন্ত স্থায়ী হয়।
রোজা ইসলামের পাঁচ স্তম্ভের একটি। এটি আত্মশুদ্ধির মাধ্যমে ধর্মভাবে উজ্জীবিত হওয়ার মাস। মুসলিমদের জন্য পাঠানো শুভেচ্ছাবার্তায় ট্রাম্প আরো বলেন, এই পবিত্র মাসটি সারা বিশ্বের লক্ষ লক্ষ মুসলমানের জন্য স্রষ্টার সন্তুষ্টির উদ্দেশ্যে উপবাস থাকা, ইবাদাতে মশগুল হওয়া, ধর্মীয় ভাবনায় নিয়োজিত হওয়া, কুরআন তিলাওয়াত করা ও দানশীলতার মাধ্যমে নিজেদের ঈমানকে আরো মজবুত করার একটি সুবর্ণ সুযোগ।
ট্রাম্প আরো বলেন, এই সৎকর্মগুলো এটাই প্রমাণ করে যে, ইসলাম বৈশ্বিক শান্তি-সম্প্রীতি, ভালোবাসা ও শ্রদ্ধাবোধ নিশ্চিত করতে কাজ করে এবং রমজানের মাধ্যমে বিশ্বে শান্তি, সম্প্রীতি ও ঐক্য ফিরে আসবে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিপদের সময় প্রার্থনার গুরুত্বপূর্ণ পাওয়ার আমি দেখেছি। তারা বিপদের সময় নামাজ, রোজা ও কুরআন তিলাওয়াতের মাধ্যমে নিজেদের শক্তিশালী করে তোলেন।
উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে থমকে গেছে স্বাভাবিক কর্মকাণ্ড। গৃহবন্দি হয়ে আছে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ। এই মারণ রোগে বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে প্রায় ২ লাখ মানুষের। আক্রান্ত হয়েছে প্রায় ২৭ লাখ ১৯ হাজার মানুষ। শুধু যুক্তরাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৫১ হাজারের বেশি মানুষের। আর আক্রান্ত হয়েছে ৮ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ।



 

Show all comments
  • Unknown ২৫ এপ্রিল, ২০২০, ৩:৫৮ পিএম says : 0
    আমি এটা কি শুনলাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ