Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ডোনাল্ড ট্রাম্পের কাছে কয়েক কোটি ডলার পাওনা ব্যাংক অফ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ৪:০৭ পিএম

রিয়েল এস্টেট ব্যবসায় ঋণের কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে কয়েক মিলিয়ন ডলার পাওনা ব্যাংক অব চীনের। ২০২২ সালের মধ্যে এই ঋণ পরিশোধের কথা রয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পলিটিকো।

জানা গেছে, এই পাওনা হয়েছে ম্যানহাটনে আমেরিকান অ্যাভিনিউয়ে এক বিলিয়ন ডলার মূল্যের এক ভবন থেকে। এই ভবনের ৩০ শতাংশ শেয়ারের মালিক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ২০১২ সালে এই ভবনের জন্য পুনঃতফসিল করা হয়েছিল, যেখানে ২১১ মিলিয়ন ডলার ঋণ দিয়েছিলো চীনের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি।

চীনা ঋণ ট্রাম্পের জন্য নির্বাচনের কৌশলকে জটিল করে তুলেছে। ট্রাম্প তার ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ জো বাইডেনকে চীনের প্রতি সহানুভূতিশীল বলে অভিযোগ করে আসছিলেন। শনিবার এক ব্রিফিংয়ে ট্রাম্প বলেছিলেন যে, নভেম্বরের নির্বাচনে বাইডেন জিতলে যুক্তরাষ্ট্র চীনের মালিকানাধীন হবে।

তবে চীন ট্রাম্পের ব্যবসায়িক সাম্রাজ্যের সাথে জড়িত। চীনের একটি রাষ্ট্রীয় মালিকানাধীন নির্মাণ সংস্থা দুবাইয়ে ট্রাম্প ওয়ার্ল্ড গল্ফ ক্লাব তৈরি করতে সহায়তা করছে এবং বেইজিং প্রেসিডেন্ট কন্যা ইভানকাকে পুরস্কারও দিয়েছে। অতীতে, ইভানকার স্বামী এবং ট্রাম্পের উপদেষ্টা জ্যারেড কুশনার অন্তত একটি বড় রিয়েল এস্টেট চুক্তির জন্য চীনা অর্থ চেয়েছিলেন।

হোয়াইট হাউস বা ট্রাম্পের সংস্থা কেউই এই ঋণের বিষয়ে কোনও মন্তব্য করেনি। যদিও ট্রাম্প আনুষ্ঠানিকভাবে তার ব্যবসায়িক সাম্রাজ্যের দায়িত্ব তার পুত্রদের হাতে দিয়েছেন, তবে তার প্রতিষ্ঠান লাভ করলে তিনিও আর্থিকভাবে লাভবান হন, যার ফলে স্বার্থের দ্বন্দ্ব তৈরি হতে পারে। ট্রাম্প সংস্থা সম্প্রতি সরকার থেকে করোনভাইরাস প্রণোদনার জন্য আবেদন করেছে। সূত্র: দ্য গার্ডিয়ান। 



 

Show all comments
  • Md Shamim ২৮ এপ্রিল, ২০২০, ৬:০২ এএম says : 0
    what
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ