Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনার ৯ পাটকল চালু হচ্ছে আজ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

এক মাস পর খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকল আজ থেকে আবার চালু হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ রোধে পাটকলগুলোতে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ছিল। শারীরিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্য বিধি মেনে মিল চালানো হবে বলে মিলের কর্মকর্তারা জানান।
প্লাটিনাম জুট মিলের প্রকল্প প্রধান গোলাম রব্বানী জানান, ইতোমধ্যে মিল চালু করার বিষয়টি শ্রমিকদের জানানো হয়েছে। শ্রমিকরা কাজে যোগ দেয়ার ব্যাপারে সম্মত রয়েছেন। শ্রমিকরা সাধারণ ছুটির এক মাসের সুবিধাদি নিয়ম অনুযায়ী পাবেন। এছাড়া শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধেরও উদ্যোগ নেয়া হচ্ছে।
তিনি জানান, প্রত্যেক শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এছাড়া মিলে ঢোকার সময় সাবান পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হচ্ছে।
প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন জানান, সাধারণ শ্রমিকরা কাজে যোগ দিতে আগ্রহী। তবে মিল চালুর পর দ্রুত বকেয়া ১০ সপ্তাহের মজুরি প্রদানের দাবি জানিয়েছে তারা।
করোনার প্রভাবে খুলনা ও যশোরের রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলের ৩০ হাজার শ্রমিক পরিবারে খাদ্য সংকটে চরম হতাশায় দিনযাপন করছেন। রাষ্ট্রায়াত্ত জুট মিল শ্রমিকদের গড়ে ১৩ সপ্তাহের মজুরি পাওনা রয়েছে। অপরদিকে কর্মকর্তা ও কর্মচারীদের তিন মাসের বেতন বন্ধ রয়েছে। এ অবস্থায় খাদ্য ও কৃষি বিভাগে চটের বস্তার সঙ্কট নিরসনে আজ থেকে পাটকল চালুর উদ্যোগ নেয়া হচ্ছে। একই সঙ্গে আগামী ৩০ এপ্রিল ২ মাসের বেতন ও মজুরি প্রদানের আশ্বাস দেয়া হয়েছে।
রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ ও নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মুরাদ হোসেন জানান, করোনার কারণে মিলগুলো বন্ধ রয়েছে। শ্রমিকরা মজুরি না পাওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়ছেন। পাশাপাশি উৎপাদন ও রফতানি বন্ধ থাকায় সার্বিক পরিস্থিতি অনিশ্চিয়তার মুখে পড়েছে। এ অবস্থার মধ্যে আজ থেকে পাটকলগুলো স্বল্প পরিসরে চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। ৩০ এপ্রিল দুই মাসের বেতন ও মজুরি প্রদানের আশ্বাস দেয়া হয়েছে। তবে মিলগু চালুর কথা জানলেই বিভিন্ন স্থানে থাকা শ্রমিকরা শিল্পাঞ্চলের দিকে আসবে। যা চলমান করোনা পরিস্থিতির জন্য ভয়ানক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ