Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস: মৃতের সংখ্যা ২ লাখের এক চতুর্থাংশই যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১১:০৩ এএম

যুক্তরাষ্ট্রে কোভিড নাইন্টিনে আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লক্ষ ছুঁই ছুঁই করছে। দেশটিতে এ রোগে প্রাণ হারিয়েছেন এখন পর্যন্ত ৫৪ হাজারের বেশি। যা মহামারিতেবিশ্বজুড়ে মোট মৃত্যুর এক চতুর্থাংশের থেকেও বেশি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বজুড়েকোভিড নাইন্টিনে প্রাণ হারিয়েছেন ২ লক্ষাধিক মানুষ।

বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেনপ্রায় ২৯ লাখ। এ তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়। গত ১১ জানুয়ারি কোভিডনাইন্টিনে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে চীনে। এরপর বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছেএ ভাইরাস। এরমধ্যে পাঁচটি রাষ্ট্রে ২০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এভাইরাসে।

এগুলো হলো, যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন, ফ্রান্স ও বৃটেন। এ ছাড়া ইউরোপেরদেশ তুরস্ক ও জার্মানিতেও ব্যাপক মৃত্যু হয়েছে। তুরস্কে কোভিড নাইন্টিনে প্রাণহারিয়েছেন প্রায় ৩ হাজার মানুষ। অপরদিকে জার্মানিতে মারা গেছেন ৫ হাজার ৮৪৬ জন। যে চীন থেকে কোভিডনাইন্টিন ছড়িয়ে পরেছিল সেখানে এখন পর্যন্ত এ রোগে প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৬৩২ জন। দেশটিতে গত ১০ দিনে নতুন কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। এছাড়া বিশ্বে ভাইরাসে একহাজারের বেশি প্রাণ হারিয়েছেন ১৬টি দেশে। মৃতের সংখ্যায় বাংলাদেশ এখন বিশ্বে ৪৭তম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ