Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

জার্মানিতে নির্যাতিত পুরুষদের জন্য হটলাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ৩:৪২ পিএম

করোনা সংকটে ঘরবন্দি দশায় সারাবিশ্বেই গৃহনিপীড়ন বেড়ে গেছে। সাধারণত নারীরাই এর শিকার হন, তবে অভিযোগ আছে পুরুষদেরও। পুরুষদের সেই অভিযোগ জানতে ‍জার্মানির দুটি রাজ্য হটলাইন নম্বর চালু করেছে।

জার্মানির নর্থ রাইন-ওয়েস্টফালিয়া এবং বাভারিয়া রাজ্যে বুধবার গৃহে নিপীড়নের ঝুঁকিতে থাকা পুরুষদের জন্য একটি হটলাইন নম্বর চালু হয়েছে। ওই নম্বরে, বিশেষ করে গৃহনির্যাতন ও যৌন নির্যাতনের শিকার পুরুষরা ফোন করে ‍তাদের অভিযোগ জানাতে পারবেন। এছাড়া দুর্ব্যবহারের শিকার বা চাপের মুখে বিয়ে করতে বাধ্য হওয়ার ঝুঁকিতে আছেন যেসব পুরুষ তারা এবং অন্যান্য নির্যাতনের শিকার পুরুষরাও ওই নম্বরে কল করে তাদের অভিযোগ জানাতে এবং সাহায্য চাইতে পারবেন।

দুই অঙ্গরাজ্যের পক্ষ থেকে একটি যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা আশা করছি, এই হটলাইন পুরুষদের বিরুদ্ধে হওয়া নৃশংসতা বন্ধের একটি উপায় হবে।’ জার্মানির বাকি রাজ্যগুলোতেও একই ধরনের পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে। জার্মানির পরিবারমন্ত্রী ফ্রাঞ্জিসকা গিফায়ে করোনা সংকটের শুরু থেকেই বারবার এ বিষয়ে সতর্ক করে বলেছিলেন, এতে গৃহবিবাদ বাড়ছে, বাড়ছে গৃহনির্যাতন।

নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার ইক্যুয়ালিটি মিনিস্টার ইনা শারেনবাহ বলেন, সাধারণভাবে নারীরাই ভুগছেন বেশি। তাই ‍নারীদের সহায়তা দিতেই বেশির ভাগ তহবিল ও সম্পদ ব্যয় করা হচ্ছে। কিন্তু ২০১৮ সালের একটি পরিসংখ্যানে দেখা গেছে সঙ্গীদের মধ্যে বিবাদে ১৮ দশমিক ৭ শতাংশ ক্ষেত্রে পুরুষ গৃহনির্যাতনের শিকার হয়েছেন। পুরুষদের জন্য চালু হওয়া হটলাইন নম্বরটি হলো +৪৯৮০০১২৩৯৯০০। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন