Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

ছাঁটাইয়ের প্রতিবাদে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়ক অবরোধ করে আমেনা গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ৪:৫৮ পিএম

ছাঁটাইয়ের প্রতিবাদে নারায়ণগঞ্জের ফতুল্লায় ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আমেনা গার্মেন্টসের শ্রমিকরা।লকডাউন ভংগ করে এবং করোনার ভয়কে উপেক্ষা করে রোববার (২৬ এপ্রিল) বেলা ১১ টা থেকে দুপুর একটা পর্যন্ত মাসদাইর গাবতলী অংশে শতাধিক শ্রমিক ছাঁটাই না করার দাবিতে এই বিক্ষোভ করেন।
এদিকে শ্রমিকদের অবরোধের কারণে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কে প্রায় দুই ঘণ্টার মত যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে ফতুল্লা থানা পুলিশ ঘটনা¯’লে উপ¯ি’ হয়ে শ্রমিক ও মালিক পক্ষের সাথে আলোচনা শেষে পরি¯ি’তি শান্ত করে। পরে দুপুর একটার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।
ঘটনা¯’লে যাওয়া ফতুল্লা মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মামুন মিয়া বলেন, আমেনা গার্মেন্টসে কিছু শ্রমিক চুক্তিভিত্তিতে কাজ করানো হয়। এই শ্রমিকদের তখনই তারা নিয়োগ দেন যখন তাদের কাজ থাকে। এর মধ্যে কিছু শ্রমিক নিয়োগ দেয়া হয়েছিল জানুয়ারি ফেব্রুয়ারিতে। পরবর্তীতে তাদের বেতন পরিশোধ করে কাজ না থাকায় মার্চ মাস থেকে ছাঁটাই করে দেয়। সম্প্রতি গার্মেন্টটি নতুন করে কাজ চালু করে। ¯’ায়ী শ্রমিকদের কিছু শ্রমিক সেখানে কাজ করছিল। এ খবর পেয়ে চুক্তিভিত্তির শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে তাদেরকে কাজে নেয়ার দাবিতে বিক্ষোভ শুরু করে।
তিনি শ্রমিকদের বরাত দিয়ে আরও বলেন, শ্রমিকরা মানবিক দিক বিবেচনা করে মালিক পক্ষের কাছে দাবি করেছেন এই পরি¯ি’তিতে তাদের যাতে ছাঁটাই না করা হয়। সরকার যে প্রণোদনা দিয়েছে সে ভিত্তিতে তাদের এপ্রিল মাসের বেতন যাতে মালিকপক্ষ দিয়ে দেয় এবং পুনরায় তাদের কাজে নিয়ে নেয়।তিনি জানান, শ্রমিকদের দাবির প্রেক্ষিতে এ ব্যাপারে মালিকপক্ষের সাথে আলোচনা হয়। মালিকপক্ষ তাদের তালিকা বিকেএমইএ’তে পাঠাবে। সেখানে যদি বিষয়টি অনুমোদিত হয় তবে শ্রমিকদের এপ্রিল মাসের বেতন দেওয়া হবে। মালিকপক্ষের এমন আশ্বাসে শ্রমিকরা তা মেনে সড়ক অবরোধ প্রত্যাহার করে চলে যায়।
ফতুল্লা মডেল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, পুলিশ ঘটনা¯’লে গিয়ে শ্রমিক ও মালিকপক্ষের সাথে আলোচনা করে শ্রমিকদের দাবির ব্যাপারে আশ্বস্ত করলে শ্রমিকেরা সড়ক থেকে চলে যায়। কোনো রকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বর্তমানে পরি¯ি’তি স্বাভাবিক রয়েছে বলেও জানান তিনি।#

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক বিক্ষোভ


আরও
আরও পড়ুন