Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিনি-মশুর-তেলের দাম আরেক দফা বাড়ল

রমজানের দ্বিতীয় দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

রমজানের দ্বিতীয় দিনে আরেক দফা বেড়েছে তেল, চিনি ও মশুর ডালের দাম। তবে আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে অ্যাংকর, মুগ ডাল ও ছোলা। হঠাৎ কওে তেল, চিনি ও মশুর ডালের দাম বাড়ার কারণ হিসেবে খুচরা ব্যবসায়ারা বলছেন, রমজান উপলক্ষে চাহিদা বেড়ে যাওয়ায় সরবরাহকারীরা তেল, চিনি ও মশুর ডালের দাম বাড়িয়ে দিয়েছেন।

করোনাভাএরাস আতঙ্কে জনজীবন স্থবির। এরমধ্যে রোজা উপলক্ষে ব্যবসায়ীদের পণ্যের দাম বাড়ানোকে অমানবিক বলছেন ক্রেতারা। তারা বলছেন, মানুষ আতঙ্কে থাকলেও মুনাফালোভী ব্যবসায়ীরা একের পর এক পণ্যের দাম বাড়াচ্ছেই। কিন্তু অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নিচ্ছে না।

রাজধানীর বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ীদেও দেয়া তথ্য হলো, খুচরা বাজার চিনি কেজিতে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা, যা এক সপ্তাহ আগে ৬৫ টাকা কেজি বিক্রি হয়। রমজান শুরুর আগে ৭৫ টাকা কেজি বিক্রি হওয়া মোটা দানার মশুর ডালের কেজি ১০০ টাকা ছুঁয়েছে। আগে ৯০ টাকা কেজি বিক্রি হওয়া মাঝারি দানার মশুর ডালের দাম বেড়ে হয়েছে ১১৫ টাকা।

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবেও সপ্তাহের ব্যবধানে চিনি ও মশুর ডালের দাম বেড়েছে। টিসিবির তথ্য অনুযায়ী, খুচরা বাজারে এখন চিনির কেজি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৬০ থেকে ৭০ টাকা। টিসিবি বলছে, এক সপ্তাহ আগে ৭৫ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া মোটা দানার মশুর ডালের দাম বেড়ে হয়েছে ৯০ থেকে ১০০ টাকা। মাঝারি দানার মশুর ডাল বিক্রি হচ্ছে ১১৫ টাকা।

একই সঙ্গে লাগামহীনভাবে বাড়ছে ভোজ্য তেলের দাম। গত বছরের ডিসেম্বও থেকে দাম বাড়া শুরু হয়ে এখন পর্যন্ত অব্যাহত রয়েছে। টিসিবি বলছে গত এক মাসে সয়াবিন তেলের দাম লিটারে বেড়েছে ২০ টাকা এবং এক লিটারের বোতল জাত সয়াবিন তেলের দাম বেড়েছে ১৫ টাকা। ৫ লিটারে (বোতল) বেড়েছে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত। টিসিবির তথ্য অনুযায়ী, বর্তমানে বাজারে ৫ লিটার বোতলের সোয়াবিন তেল বিক্রি হচ্ছে ৪৯০ থেকে ৫৫০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪৮০ থেকে ৫২০ টাকা। খুচরা ব্যবসায়ীদের দাবি, বাজাওে তেলের সংকট না থাকলেও আন্তর্জাতিক বাজারে বুকিং রেট বেড়ে যাওয়ার অজুহাতে গত বছর থেকেই তেলের দাম বাড়ানো হচ্ছে। আর রমজানে তা অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিনি-মশুর-তেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ