Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রিয়াদ চুক্তি মেনে চলতে ইয়েমেনের সব দলকে সউদী আরবের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৩:৩৭ পিএম

ইয়েমেনের সব দলকে রিয়াদ চুক্তি মেনে চলার আহ্বান জানিয়েছে সৌদি আরব সরকার।দেশটির সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল (এসটিসি) স্বশাসিত এলাকা ঘোষণার পর দিন সোমবার এ আহ্বান জানানো হলো। -সৌদি গেজেট
সৌদির উপপ্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন সালমান টুইটে বলেন, ইয়েমেনের দক্ষিণাঞ্চলে অবস্থিত অ্যাডেনের সব রাজনৈতিক দলকে আমরা গত নভেম্বরে স্বাক্ষর হওয়া রিয়াদ চুক্তি মেনে চলার আহ্বান জানাচ্ছি। ওই চুক্তি সই অনুষ্ঠানে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিও ছিলেন।
প্রিন্স খালিদ বলেন, বিশ্ব এখন একটা চ্যালেঞ্জ মোকাবেলা করছে। এ সময় অবশ্যই অ্যাডেন নেতাদের তাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সহিংসতার মাধ্যমে সেটা সম্ভব হবে না। রিয়াদ চুক্তি আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থিত। এটা অবশ্যই বাস্তবায়িত হবে।
সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, রিয়াদ চুক্তি ইয়েমেনের মানুষের স্বার্থরক্ষা এবং রাজনীতিক সহায়তার নিশ্চয়তা। এতে সমর্থন রয়েছে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের। তিনি ইয়েমেনে পূর্বের অবস্থা ফেরানোর আহ্বান জানান।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবদেল আলজুবায়ের টুইটে বলেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মানুষ বিশ্বাস করে- রিয়াদ চুক্তি ইয়েমেনের মানুষের শান্তিতে বসবাসের সুযোগ। আমরা যেকোন যুদ্ধাবস্থা প্রত্যাখ্যান করি; যা জনগণের নিরাপত্তা ও অস্থিতিশীলতা নষ্ট করে।
আরব কোয়ালিশনও ইয়েমেনে আগের অবস্থা ফেরানোর ওপর জোর দিয়েছে। রিয়াদ চুক্তি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।
এসটিসি রোববার দক্ষিণাঞ্চলকে স্বশাসিত এলাকা ঘোষণা করে। দীর্ঘদিন ধরে তারা দেশটির সরকারি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন