Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইরানের করোনামুক্ত এলাকায় মসজিদ খুলে দেয়া হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৪:০৪ পিএম

ইরান মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনার ভয়াবহতায় সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে ।ইরানের যেসব এলাকা করোনামুক্ত হয়েছে সেসব এলাকার মসজিদ খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ইতোমধ্যেই দেশটির বেশ কিছু এলাকায় করোনায় আক্রান্তের সংখ্যা শূন্যে নেমে এসেছে।
ইরান প্রেসিডেন্সির ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতি অনুযায়ী, দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর ওপর নির্ভর করে বিভিন্ন এলাকাকে তিন ভাগে ভাগ করা হবে।
সাদা, হলুদ এবং লাল এই তিনটি ভাগে দেশটির বিভিন্ন অঞ্চলকে বিভক্ত করা হবে। যেসব এলাকা সাদা রংয়ের আওতায় পড়বে সেগুলোর মসজিদগুলো খুলে দেওয়া হবে।
ওই বিবৃতি অনুযায়ী, খুলে দেওয়া মসজিদগুলোতে পুণরায় জুমার নামাজ শুরু হবে। অর্থাৎ মুসল্লিরা আবারও মসজিদগুলোতে নামাজ আদায় করতে পারবেন।
করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ইরানের বিভিন্ন স্থানের মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছিল। মসজিদগুলোতে শুধু পাঁচ ওয়াক্ত নামাজের সময় আজান দেওয়া হলেও নামাজের অনুমতি দেওয়া হচ্ছে না। শুধু ইরান নয়, করোনার কারণে বিশ্বের প্রায় সব স্থানেই মসজিদগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সম্প্রতি সৌদির প্রধান দুই মসজিদে তারাবিহ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে।
দেশটিতে গতকালের হিসাব অনুযায়ী, নতুন করে আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৩ এবং মারা গেছে ৬০ জন। তার আগের দিনের হিসাব অনুযায়ী, নতুন করে আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৩৪ এবং মারা গেছে ৭৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ