Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনাসৃষ্ট অর্থনৈতিক মহামন্দা কাটাতে প্রণোদনা বাড়িয়েছে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৪:২২ পিএম

করোনাভাইরাস মহামারি সঙ্কটে জাপানের অর্থনীতিতে ব্যাপক ধস নেমেছে । এ করোনাসৃষ্ট অর্থনৈতিক মহামন্দা কাটাতে আর্থিক প্রণোদনা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বিনিয়োগকারীদের সর্বনিম্ন সুদে অসীম পরিমাণে বন্ড কেনার আহ্বান জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অব জাপান’। -রয়টার্স
করোনাভাইরাসে ব্যাপক স্বাস্থ্যসেবা সঙ্কট হওয়ায় চরম আর্থিক মহামন্দা চলছে বিশ্বজুড়ে। ফলে অন্যান্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের মত জাপানের কেন্দ্রীয় ব্যাংকও বাড়িয়েছে আর্থিক প্রণোদনা। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হারুহিকো কুরোদা বলেন, সারাবিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের অন্যান্য দেশের মত জাপানের অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে।
তিনি আরো বলেন, এ প্রণোদনার ফলে আগামী তিন বছরে ২ শতাংশ মুদ্রাস্ফীতি থাকবে। করোনায় বর্তমান যে পরিস্থিতি তাতে অর্থনীতি পুরোই অনিশ্চিয়তায় পড়ে গেছে। ফলে মহামারির মত এ সঙ্কট থেকে ঘুরে দাঁড়াতে একটু সময় নিবে।
ব্যাংক অব জাপান জানায়, প্রণোদনা প্যাকেজ হিসেবে দেশটির সরকার ইস্যু করেছে ব্যাপক পরিমাণ বন্ড। দেশের বাজার পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত সরকারের ইস্যুকৃত এ বন্ডগুলো এবং স্বল্পমেয়াদি সিকিউরিটিগুলো কিনে নিবে তারা।
কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর তহবিল বাড়াতে বিদ্যমান অধিকাংশ কর্পোরেট বন্ড ও বাণিজ্যিক ঋণ তিনগুণ পরিমাণ বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেসব বন্ডের মূল্য দাঁড়াবে ১৮৬ বিলিয়ন ডলার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ