Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিয়েতনাম নিয়ে আসলো নতুন টেস্ট কিট, ১ ঘণ্টার মধ্যে ফলাফল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৪:৫৪ পিএম

করোনা ভাইরাস পরীক্ষায় নতুন টেস্ট কিট নিয়ে আসলো ভিয়েতনাম। রোববার (২৬ এপ্রিল) এই কিটটির অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ভিয়েতনামের ভিএনই এক্সপ্রেস সংবাদমাধ্যম এমন তথ্য জানিয়েছে।
ভিএনই এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, করোনার পরীক্ষায় আরটিপিসিআর কিটটি যৌথভাবে তৈরি করেছে ভিয়েতনামের মিলিটারি মেডিকেল ইউনিভার্সিটি। করোনার সঙ্কটজনক পরিস্থিতিতে অন্যান্য সব দেশকে সহায়তা করতে এই কিট তৈরি করা হয়েছে। দেশটির তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় বলছে, অন্যান্য টেস্ট কিটের চেয়ে এই কিটটি দ্রুত ফলাফল দেয়। এরই মধ্যে গেল মাসের শেষে এই কিট ব্যবহারের অনুমতি দিয়েছিল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
জানা গেছে, একটি কিট দিয়ে ৫০ টি টেস্ট করা সম্ভব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের মাধ্যমে কিটটি সহজেই অন্যান্য দেশে রপ্তানি করা যাবে। ভিয়েতনামের মুদ্রায় এটির দাম পড়বে ৪ থেকে ৬ লাখ। নমুনা সংগ্রহ ছাড়া ভিয়েতনামের এই কিট দিয়ে ফলাফল আসতে সময় লাগবে ১ ঘণ্টা। শ্বাসনালী এবং রক্ত থেকে নমুনা সংগ্রহ করতে পারবে এই কিট।
ভিয়েতনাম এরইমধ্যে ২০টির বেশি দেশে টেস্টিং কিট সরবরাহ করার উদ্যোগ নিয়েছে। রোববার সকাল পর্যন্ত ভিয়েতনামে ২ লাখ ১২ হাজার ১৪২ টি টেস্ট করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ২৭০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যার মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ২২৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ