Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

ভারত সীমান্তের কাছে পাকিস্তানের কৌশলগত ক্ষেপনাস্ত্র মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৬:৫৬ পিএম | আপডেট : ৭:০৬ পিএম, ২৭ এপ্রিল, ২০২০

কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় গোলাবিনিময় বেড়ে যাওয়ার পর পাকিস্তান তার ক্ষেপনাস্ত্র ও কৌশলগত অস্ত্রসম্ভার ভারত সীমান্তের কাছে সরিয়ে নিয়েছে।

স্যাটেলাইটের ছবিতে দেখা যায় ক্ষেপনাস্ত্রগুলোর অবস্থান এখন সীমান্তের অনেক কাছে। চীনের তৈরি এলওয়াই-৮০ নামের ক্ষেপনাস্ত্রগুলো লাহোরের একটি ঘাঁটিতে সরিয়ে নেয়া হয়েছে বলে মনে করা হয়, যা ভারত-পাকিস্তান সীমান্ত থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে। এসব ক্ষেপনাস্ত্রের আরেক সাংকেতিক নাম এইচকিউ১৬এ। এগুলো আকাশ পথে ছুটে আসা টার্গেট ঘায়েল করতে পারে এবং ৪০ মিটার দূরে থাকতেই বাধা দিতে পারে।

২০১৭ সালের মার্চে পাকিস্তান সেনাবাহিনী এসব ক্ষেপনাস্ত্র প্রথম ব্যবহার করে। এলওয়াই-৮০ ক্ষেপনাস্ত্রগুলো এক সারিতে তিনটি করে দুই সারিতে মোট ছয়টি কনটেইনারের মধ্যে আবদ্ধ থাকে। এগুলো ঘন্টায় ৬০০ মাইল বেগে ছুটতে পারে।

কাশ্মির নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ তীব্র আকার ধারণ করার প্রেক্ষাপটে ভারত সীমান্তের কাছে ক্ষেপনাস্ত্রগুলো সরিয়ে নেয়ার সিদ্ধান্তকে হুমকির মনোভাব হিসেবে দেখা যেতে পারে। কাশ্মিরে স্বাধীনতা আন্দোলন উষ্কে দিতে সেখানে পাকিস্তান জঙ্গিদের পাঠাচ্ছে বলে অভিযোগ রয়েছে ভারতের। সূত্র: এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন