Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

উত্তর ও দক্ষিণ সিটির ক্লিনারদের থেকে নেয়া চাঁদাবাজির টাকা ফেরত দিতেই হচ্ছে

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে পরিচ্ছন্ন কর্মীদের কাছ থেকে নেয়া চাঁদাবাজির ৪০ লক্ষাধিক টাকা আজ ফেরত দেয়া হবে। মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নির্দেশে এ টাকা ফেরত দেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবদুস সাত্তার। এ দিকে উত্তর সিটি কর্পোরেশন ইউনিয়নের নেতাদের নেয়া টাকাও ফেরত দিতে হচ্ছে বলে জানা গেছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাস্টার রোলের সাড়ে তিন হাজার পরিচ্ছন্ন কর্মীর কাছ থেকে প্রায় ৭০ লাখ টাকা চাঁদা আদায় করা হচ্ছে সংবাদ মাধ্যমে এমন রিপোর্ট প্রকাশের পর নড়েচড়ে বসে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এ প্রেক্ষিতে মেয়র সাঈদ খোকন গত ১৬ জুলাই ইউনিয়ন নেতাদের তার দফতরে ডেকে নেন। তিনি তাদের কাছে বিষয়টি জানতে চাইলে চাঁদা নেয়ার কথা স্বীকার করেন নেতারা। মেয়র এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে দ্রæত পরিচ্ছন্ন কর্মীদের টাকা ফেরত দেয়ার নির্দেশ দেন। এ দিকে এ নিয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে। ডিএসসিসির একজন কর্মকর্তা এ তথ্য জানিয়ে বলেন, গতকাল মঙ্গলবার থেকে এ কমিটি আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হওয়ার কথা রয়েছে।
ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, এ বিষয়ে সংবাদ মাধ্যমে খবর প্রকাশের পর স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়নের নেতাদের আমার দফতরে ডেকে জিজ্ঞাসাবাদ করা হলে তারা টাকা নেয়ার কথা স্বীকার করেন। এভাবে গরিবের টাকা নিয়ে বড় ধরনের অপরাধ করেছে তারা। এটি মেনে নেয়া যায় না। তাদেরকে আমি দ্রæত টাকা ফেরত দেয়ার নির্দেশ দিয়েছি। তিনি বলেন, তারা সোমবার আমার সাথে আবারো দেখা করতে চেয়েছিল, কিন্তু আমি দেখা দেয়নি। বলেছি আগে টাকা ফেরত দিয়ে আসো, তার পর কথা হবে।
স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবদুস সাত্তার বলেন, আগামীকাল (আজ বুধবার) সকাল ৯টার মধ্যে যাদের কাছ থেকে টাকা নেয়া হয়েছে তাদের প্রত্যেকের হাতে হাতে টাকা ফেরৎ দেয়া হবে। এই টাকা আজই (গতকাল মঙ্গলবার) ফেরৎ দেয়ার কথা ছিল। কিন্তু যাদের থেকে টাকা নেয়া হয়েছে তারা কাজে চলে যাওয়ার কারণে গতকাল দেয়া সম্ভব হয়নি। আজ সকাল বেলায় তারা কাজে যাওয়ার আগে হাজিরা দেয়ার সময় তাদের হাতে টাকা পৌঁছে দেয়া হবে।
তিনি বলেন, আমরা যাদের নিয়ে কাজ করি তাদের বেশিরভাগই অশিক্ষিত। তাই তারা না বুঝেই এ কাজটি করেছে। এখন সভাপতি হিসেবে আমাকে এর দায় নিতেই হবে। আমরা ভুল করে ফেলেছি। ভবিষ্যতে যেন এধরনের কোন কাজ না হয় সে দিকেও আমরা লক্ষ্য লাখবো। তিনি বলেন, ৭০ লাখ টাকা ওঠানোর যে অভিযোগ উঠেছে তা ঠিক নয়। আসলে টাকা ওঠানো হয়েছে ৪০ লাখের কিছু বেশি। ইউনিয়নের প্রতিপক্ষ নেতাদের লোকেরা আমাদের টাকা দেয়নি।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য কর্মকর্তা কমোডর বখতিয়ার ইনকিলাবকে বলেন, যারা এ চাঁদাবাজির সাথে জড়িত তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে। মেয়র মহোদয় এ ব্যপারে অত্যন্ত কঠোর পদক্ষেপ নিয়েছেন। আজ হোক কাল হোক টাকা তাদেরকে ফেরৎ দিতেই হবে।
এ দিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়নের নেতাদের বিরুদ্ধে মাস্টার রোলের দেড় হাজার পরিচ্ছন্ন কর্মীর কাছ থেকে প্রায় ৩০ লাখ টাকা চাঁদা আদায়ের অভিযোগ ওঠার পর মেয়র আনিসুল হক দুই দিনের মধ্যে ক্লিনারদের টাকা ফেরত দেয়ার নির্দেশ দিয়েছেন। তার নির্দেশানুসারে বেশির ভাগ টাকা ফেরত দেয়া হয়েছে বলে ক্লিনাররা জানান।
অভিযোগ থেকে জানা যায়, ডিএসসিসিতে বর্জ্য ব্যবস্থাপনার জন্য দৈনিক মজুরিভিত্তিক (মাস্টাররোল) পরিচ্ছন্ন কর্মী রয়েছেন প্রায় সাড়ে তিন হাজার। একইভাবে ডিএনসিসিতে কর্মী রয়েছেন দেড় হাজার। এসব পরিচ্ছন্ন কর্মী আগে ২৬৫ টাকা হারে মজুরি পেতেন। স¤প্রতি তাদের মজুরি বৃদ্ধি করা হয়। এতে দক্ষ কিনারদের ৫০০ এবং অদক্ষ কিনারদের জন্য ৪৫০ টাকা মজুরি নির্ধারণ করা হয়। স¤প্রতি অনুষ্ঠিত ঈদুল ফিতরের আগে ২, ৩ ও ৪ জুলাই নতুন নির্ধারিত হারে মজুরি পান পরিচ্ছন্ন কর্মীরা। এ সময় মজুরি বাড়ানোর জন্য বিভিন্ন টেবিলে ঘুষ দিতে হয়েছে জানিয়ে স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়নের নেতারা তাদের কাছ থেকে দুই হাজার টাকা করে চাঁদা আদায় করেন। এভাবে দুই সিটি কর্পোরেশনে পরিচ্ছন্ন কর্মীদের কাছ থেকে প্রায় কোটি টাকা চাঁদাবাজি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর ও দক্ষিণ সিটির ক্লিনারদের থেকে নেয়া চাঁদাবাজির টাকা ফেরত দিতেই হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ