Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লকডাউনেও বাদামতলীতে যানজট

করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার জন্য সারাদেশে লকডাউন চলছে। বন্ধ রয়েছে যান চলাচল। মানুষকে ঘরে থাকার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। সেই সাথে সামাজিক ও শারিরিক দূরত্বও বজায় রাখতে বলা হচ্ছে। পুরান ঢাকায় এসব বিধি-নিষেধ কোনোটাই মানা হচ্ছে না। বরং এই লকডাউনের মধ্যেও বাদামতলীতে সারাদিনই লেগে থাকে যানজট। মালবাহী কাভার্ডভ্যানের ভিড়ে বাদামতলীতে কোনো যানবাহনই চলতে পারে না। এতে করে মানুষজনকেও গাঘেঁষে চলতে হয়। এ পরিস্থিতিতে করোনা সংক্রমণের ঝুঁকি দিন দিন বাড়ছেই।

বাদামতলীর ব্যবসায়িদের সাথে কথা বলে জানা গেছে, ভোর থেকে পাইকারি মালামাল কেনার জন্য ঢাকার সব এলাকা থেকে ব্যবসায়িরা পুরান ঢাকার চকবাজার, বাদামতলী, ইমামগঞ্জ, মৌলভীবাজার, ইসলামপুরসহ আড়ত অধ্যূষিত এলাকাগুলোতে আসে। সূর্য্য ওঠার আগেই আড়তগুলোতে ভিড় লেগে যায়। ক্রেতারা ঠেলাঠেলি করে মালামাল কিনে নিয়ে যায়। এর মধ্যে বড় বিপত্তি বাদামতলী এলাকা। সেখানে রাস্তার উপরই রাখা থাকে মালবাহী বড় বড় কাভার্ডভ্যান। সেগুলোর কারণে রাস্তা দিয়ে রিকশা বা ভ্যানও স্বাভাবিকভাবে চলতে পারে না। মানুষজনকে তখন গাঘেঁষে চলতে হয়। এতে করে করোনা সংক্রমণের ঝুঁকি প্রতিনিয়ত বাড়ছেই। আলাপকালে বাদামতলীর কয়েকজন ব্যবসায়ি জানান, ইতোমধ্যে তারা শুনেছেন বাদামতলীর কয়েকজন ব্যবসায়ি করোনায় আক্রান্ত হয়েছেন। ফল ব্যবসায়ি মোতালেব হোসেন বলেন, আমরা ঝুঁকির মধ্যে আছি। কবে যে কী হয় আল্লাহই জানেন।

সারাদেশে করোনায় আক্রান্ত ও মৃতের অর্ধেকের বেশিই ঢাকা মহানগরের। দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত সাতজনের মৃত্যু হয়েছে, এদের মধ্যে পাঁচজনই ঢাকার বাসিন্দা। করোনাভাইরাসে ঢাকার ১০টি এলাকাতে বেশি মানুষ আক্রান্ত হয়েছে। করোনাভাইরাস সংক্রমণে এসব এলাকা বিপজ্জনক ও অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এর মধ্যে পুরান ঢাকার বংশাল ও মিটফোর্ড এলাকাও রয়েছে।
আইইডিসিআর এর তথ্যানুসারে, ঢাকার মধ্যে করোনাভাইরাসে সর্বাধিক আক্রান্ত এলাকাগুলো হলো- রাজারবাগ, যাত্রাবাড়ী, লালবাগ, মোহাম্মদপুর, বংশাল, মহাখালী ও মিটফোর্ড। এ এলাকাগুলোতে সর্বাধিক সংখ্যক আক্রান্ত ব্যক্তি পাওয়া গেছে। এজন্য এসব এলাকাতে আরও সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪৯৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৯১৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ