Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

এবার করোনা চিকিৎসায় রেমডেসিভির ব্যবহার করতে যাচ্ছে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১০:১১ এএম

এবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় শিগগিরই ব্যবহারের অনুমোদন দেওয়া হবে। করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার পর এর চিকিৎসার ক্ষেত্রে মার্কিন এই ওষুধ ব্যবহারের মতো সিদ্ধান্ত প্রথমবারের মতো নিতে যাচ্ছে জাপান।

জাপানের সরকারি কর্মকর্তারা বলছেন, যত দ্রুত সম্ভব সামনের মাসেই করোনা রোগীদের চিকিৎসায় ওষুধটি ব্যবহারের অনুমোদন দেওয়া হতে পারে।

পার্লামেন্টে বক্তব্য দেওয়ার সময় শিনজো আবে বলেন, খুব শিগগিরই রেমডেসিভির অনুমোদন দেওয়া হবে। মার্কিন কম্পানি গিলড সায়েন্স ইনকোরপোরেশন রেমডেসিভির নামক ওষুধটি তৈরি করেছে। ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়ালও হয়েছে।

ওষুধ বিষয়ক ম্যাগাজিন দ্য নিউ ইংল্যাণ্ড জার্নালে এ ব্যাপারে একটি গবেষণার ফল প্রকাশ করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়, ৫৩ জন করোনা রোগীকে ওষুধটি দেওয়ার পর ৭০ শতাংশ সফলতা এসেছে। তবে ওষুধটির ব্যাপক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। ওষুধটি সেবনের পর কিডনির ব্যাপক সমস্যা দেখা দিতে পারে।

যদিও গিলড সায়েন্সের জাপান ইউনিটের মুখপাত্র দাবি করেছেন, নতুনভাবে ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে। ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়া কমিয়ে রোগীর নিরাপত্তার দিকটি নিশ্চিত করা হয়েছে।

এদিকে জাপানে ইনফ্লুয়েঞ্জার ওষুধ অ্যাভিগন করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ক্লিনিক্যাল ট্রায়ালের পথে রয়েছে। যদিও চীন অনেক আগেই দাবি করেছে, ফুজি ফিল্মেও অর্থায়নে তৈরি ওষুধটি করোনা চিকিৎসায় কাজে দিয়েছে।

সূত্র : জাপান টুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ অক্টোবর, ২০২০
২৭ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন