Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাজারে নিত্যপণ্যের দাম চড়া টিসিবির ট্রাকে ক্রেতাদের ভিড়

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১২:৪১ পিএম

রমজান শুরুর আগে থেকেই বাজারে নিত্য পণ্যের দাম বাড়ছে। এতে করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর ন্যায্যমূল্যে বিক্রি করা পণ্যের চাহিদা অনেক বেড়ে গেছে। তাইতো টিসিবির পণ্য কিনতে ট্রাকের সামনে ভোর থেকে লাইন ধরছে শত শত মানুষ। এ লাইনে নি¤œবিত্ত থেকে মধ্যবিত্ত পরিবারের লোকজনও আছে। তবে লাইনে মানা হচ্ছে না সামাজিক বা শারিরীক দূরত্বের বিধিনিষেধ। ফজরের নামাজের পর থেকে লাইনে দাড়িয়ে থাকলেও ট্রাক আসে সকাল সাড়ে নয়টার দিকে। তখন লোকজন হুড়োহুড়ি দৌড়াদৌড়ি করে আবার নতুন করে লাইনে দাঁড়ায়। এতে ঠেলাঠেলি ধাক্কাধাক্কিও হয়। তবে অনেক স্থানে আইন শৃংখলাবাহিনী স্বাস্থ্য বিধি মেনে অর্থাৎ সামাজিক দূরত্ব মেনে ক্রেতাদের লাইনে দাড় করাচ্ছেন।
চাহিদা বাড়ায় রমজান উপলক্ষে টিসিবি বর্তমানে রাজধানীতেই ৯৯টি ট্রাকে পণ্য বিক্রি করছে। আর সারাদেশে ৫০৫টি ট্রাকে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে। প্রতিটি ট্রাক সেলেই ক্রেতাদের ভিড় রয়েছে। মঙ্গলবার টিসিবি’র কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।
টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, গত ১ এপ্রিল থেকে টিসিবির রমজানের পণ্য বিক্রি শুরু হয়েছে। শুরুতে ঢাকায় ৫০ থেকে ৬০টি ট্রাকে এই বিক্রি চলছিল। বাড়তে বাড়তে তা এখন ১১৬টিতে দাঁড়িয়েছে। এরমধ্যে ঢাকা সিটি এলাকায় ৯৯টি ও সিটির বাইরে ১৭টি ট্রাকে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে। বর্তমানে ঢাকার ২০০ স্থানে টিসিবির পণ্য বিক্রি চলছে। একদিন অন্তর অন্তর ওই স্থানগুলোতে টিসিবি’র ট্রাক দাঁড়াচ্ছে। আর সারাদেশে এখন ৫০০টি ট্রাকে পণ্য বিক্রি চলছে। রমজানে নতুন করে টিসিবির ট্রাকে আবারও পেঁয়াজ যুক্ত হয়েছে। প্রতি কেজি পেঁয়াজ ৩৫ টাকা করে বিক্রি হচ্ছে।
এদিকে, টিসিবির প্রতিটি ট্রাকেই এখন ক্রেতাদের উপচে পড়া ভিড় থাকছে। মঙ্গলবার শাহজাহানপুর, মালিবাগ, ও পুরানা পল্টনে টিসিবির ট্রাকগুলোতে ক্রেতাদের ভিড় দেখা গেছে। টিসিবি জানিয়েছে, ট্রাক থেকে চিনি ৫০ টাকা (সর্বোচ্চ ৪ কেজি), মসুর ডাল ৫০ টাকা (সর্বোচ্চ ২ কেজি) ও সয়াবিন তেল ৮০ টাকা লিটার (সর্বোচ্চ ৫ লিটার) দরে কেনা যাবে। এছাড়া ছোলা ৬০ টাকা, খেজুর ১২০ টাকা ও পেঁয়াজ ৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বিক্রি কার্যক্রম ২০ মে পর্যন্ত তা চলার কথা রয়েছে।
খিলগাও রেলগেইটে টিসিবি পণ্য কিনতে আসা শাহজাহান বলেন, নি¤œ আয়ের মানুষ আমি। একটি কাপড়ের দোকানে সেলসম্যানের চাকরি করি। লকডাউনে বন্ধ। ঘরে বসে আছি। বাজারে সব পণ্যের অনেক দাম। ১ লিটার তেল ১১০ টাকা আর এই ট্রাকে মাত্র ৮০ টাকা। দোকানে ডাল ১২০ টাকা কেজি আর টিসিবি ৫০ টাকা বিক্রি করে। পেঁয়াজ বাজারে ৬০ টাকা কিন্তু এখানে ৩৫ টাকা। তাই ভাবলাম টিসিবির গাড়ি থেকে পণ্য কিনি। ট্রাক থেকে কিনলে অনেক সাশ্রয় হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিসিবি


আরও
আরও পড়ুন