Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ডিএসইতে ৬২ শতাংশ কোম্পানির দরপতন

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মঙ্গলবার লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। এছাড়া ১৯ দশমিক ৪৮ শতাংশ আর্থিক লেনদেন কমেছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইতে ৩২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। যা শতাংশ হিসেবে প্রায় ৬২ শতাংশ। এছাড়া ৭৩টি কোম্পানির দাম বেড়েছে ও ৫০টির অপরিবর্তিত রয়েছে।
ডিএসইতে ৩৯৯ কোটি ৬৩ লাখ টাকার আর্থিক লেনদেন হয়েছে। যা সোমবার হয়েছিল ৪৯৬ কোটি ৩৪ লাখ টাকার। গত সোমবারের তুলনায় মঙ্গলবার ডিএসইতে লেনদেন কমেছে ৯৬ কোটি ৭১ লাখ টাকা বা ১৯ দশমিক ৪৮ শতাংশ।
মঙ্গলবার দিন শেষে ডিএসই’র মূল্যসূচক ১৪ দশমিক ৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪৫৫৬ দশমিক ৯৩ পয়েন্টে। আগের দিন এ সূচক বেড়েছিল ১২ দশমিক ৮৭ পয়েন্ট। ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিএসআরএম লিমিটেডের ১৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইসলামী ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে একমি ল্যাবরেটরিজ, ডেল্টা ব্র্যাক হাউজিং, এজেএল বাংলাদেশ, শাহজিবাজার পাওয়ার, ইভিন্স টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩১ কোটি ৯৮ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে শেয়ার লেনদেন বেড়েছে ১ লাখ টাকার বেশি।
এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ২০ দশমিক ৬৬ পয়েন্ট কমে ৮ হাজার ৫২৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৩ দশমিক ৫০ পয়েন্ট কমে ১৪ হাজার ৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ০৩ পয়েন্ট কমে ১ হাজার ৪৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪৩ দশমিক ১৫ পয়েন্ট কমে ১২ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৬টির, কমেছে ১৪৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৮টি কোম্পানির শেয়ারদর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ১০ কোম্পানি হলোÑ হাইডেলবার্গ সিমেন্ট, অ্যাকমি ল্যাবরেটরিজ, এভিন্স টেক্সটাইল, বেক্সিমকো লিমিটেড, বিএসআরএম লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন এবং লাফার্জ সুরমা সিমেন্ট।
টানা দুইদিন লুজারের শীর্ষে ইভিন্স টেক্সটাইল : শেয়ারবাজারে টানা দুই কার্যদিবস লুজারের শীর্ষে রয়েছে ইভিন্স টেক্সটাইল। নতুন তালিকাভুক্ত এ কোম্পানিটির মোট লেনদেন হয়েছে মাত্র তিনদিন। এর মধ্যে কোম্পানিটির শেয়ারদর গতকাল মঙ্গলবার ৯ দশমিক ৩৯ শতাংশ ও সোমবার ৯ দশমিক ৩৬ শতাংশ দাম কমে লুজারের শীর্ষ স্থান দখল করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
অভিহিত মূল্যে টাকা সংগ্রহ করা ইভিন্স টেক্সটাইলের শেয়ার লেনদেন শুরু হয়েছে গত রোববার থেকে। ওইদিন কোম্পানিটির শেয়ারদর বেড়ে হয় ২৩ দশমিক ৫ টাকা। তবে মঙ্গলবার লেনদেন শেষে তা কমে দাঁড়িয়েছে ১৯ দশমিক ৩ টাকায়। এদিন কোম্পানিটির শেয়ার সর্বনিম্ন ১৯ দশমিক ২ টাকায় ও সর্বোচ্চ ২১ দশমিক ৭ টাকায় লেনদেন হয়েছে। দর হারানোর তালিকায় সব ক্যাটাগরির কোম্পানিকে বিবেচনায় নেয়া হয়েছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন