Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ওয়ার্কশপ

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মানসম্মত শিক্ষা ব্যবস্থা নিশ্চিতকল্পে গৃহীত বিভিন্ন প্রকল্পের অংশ হিসেবে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি-এর ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) একটি ইনসেপশনাল ওয়ার্কশপের আয়োজন করে। গতকাল মঙ্গলবার আয়োজিত এই ওয়ার্কশপটি উদ্বোধন এবং টেকনিক্যাল দুটি পর্বে অনুষ্ঠিত হয়।
সকাল ৯টা ৩০ মিনিটে প্রফেসর ড. ইয়াসমিন আহমেদ, পরিচালক (আইকিউএসি) স্বাগত ভাষণ দিয়ে অনুষ্ঠান শুরু করেন। তিনি মানসম্মত শিক্ষা প্রসারে অনুষ্ঠানে উপস্থিত ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দের স্বতঃস্ফূর্ত সহযোগিতা এবং অংশগ্রহণ কামনা করেন। প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদ (কিউএইউ, এইচইকিউইপি, ইউজিসি), প্রফেসর ড. আবুল কাশেম (কিউএ স্পেশালিস্ট, কিউএইউ, এইচইকিউইপি, ইউজিসি) এবং প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী (কিউএ স্পেশালিস্ট, কিউএইউ, এইচইকিউইপি, ইউজিসি) অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করে তাদের মূল্যবান বক্তব্য রাখেন।
শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি-এর ভিসি প্রফেসর ড. কাজী মো. মফিজুর রহমান উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। তিনি উদ্বোধনী ভাষণ দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। তিনি তার বক্তব্যে ইউনিভার্সিটির অতীত এবং বর্তমান কার্যক্রম নিয়ে আলোচনা করেন।
মো. আনোয়ারুল হক, অতিরিক্ত পরিচালক (আইকিউএসি) শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি-এর ভাইস চেয়ারম্যান, ভিসি এবং ইউজিসি থেকে আগত বিশেষ অতিথিবৃন্দসহ উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের প্রথম পর্বের সমাপ্তি ঘোষণা করেন। তিনি আরও বলেন, তাঁদের উপস্থিতি এবং মূল্যবান বক্তব্য অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের উৎসাহিত করবে।
দুপুর ১২টায় টেকনিক্যাল পর্বের শুরুতেই প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদ ‘উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষা ব্যবস্থা প্রণয়ন এবং একই সাথে মানসম্মত শিক্ষা ব্যবস্থা নিশ্চিতকল্পে গৃহীত পদক্ষেপ’ সমূহের ওপর আলোকপাত করেন। তিনি মানসম্মত শিক্ষা ব্যবস্থা প্রতিনিয়ত উন্নয়নের ক্ষেত্রেও ইউনিভার্সিটিগুলোকে সচেষ্ট থাকতে আহŸান জানান।
প্রফেসর ড. আবুল কাশেম উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষা ব্যবস্থা প্রণয়নে ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর ভূমিকা এবং মানসম্মত শিক্ষা ব্যবস্থার সূচনা এবং এর চর্চা নিয়ে বিশদ আলোচনা করেন।
প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকার তার বক্তব্যে প্রোগ্রাম লেভেলে আত্মমূল্যায়ন সম্পর্কিত নির্দেশনাবলী নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এরপর অংশগ্রহণকারীদের প্রশ্ন এবং উত্তরের মাধ্যমে একটি উন্মুক্ত আলোচনার মধ্য দিয়ে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব এগিয়ে যায়। শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির বোর্ড অব ট্রাস্টিজ-এর সদস্য ডা. এহসানুল কবীর তার মূল্যবান বক্তব্য দিয়ে অনুষ্ঠানের ২য় পর্বের সমাপ্তি ঘোষণা করেন। পরিশেষে প্রফেসর ড. আবদুল হালিম শেখ, ডীন, ফ্যাকালটি অব ডিজাইন অ্যান্ড টেকনোলজি, এসএমইউসিটি তাঁর বক্তব্যেও সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। বোর্ড অব ট্রাস্টিজের সদস্যবৃন্দ, এসএসি (সেলফ এসেসম্যান্ট কমিটি) প্রধান, সদস্যবৃন্দ এবং শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ ওয়ার্কশপে উপস্থিত ছিলেন।
- প্রেস বিজ্ঞপ্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ওয়ার্কশপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ