Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোল চেকপোস্ট কাস্টমসে দু’টি অত্যাধুনিক স্ক্যানিং মেশিন স্থাপন

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বেনাপোল অফিস : বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে স্বর্ণ এবং অস্ত্রের চোরাচালান রোধে কাস্টমস তল্লাশি কেন্দ্রে প্রায় দেড় কোটি টাকা মূল্যের দু’টি অত্যাধুনিক স্ক্যানিং মেশিন স্থাপন করা হয়েছে। এর ফলে বেনাপোল চেকপোস্ট দিযে যাত্রী ভোগান্তি অনেকটা কমে যাবে। গত শুক্রবার বিশেষজ্ঞ প্রকৌশলীদের একটি দলকে স্ক্যানিং মেশিন দু’টি স্থাপন করতে দেখা যায়।
বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার মোস্তাফিজুর রহমান জানান, গত এক সপ্তাহে বেনাপোল চেকপোস্ট কাস্টমস তল্লাশি কেন্দ্রে পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে প্রায় দেড় কোটি টাকা মূল্যের বৈদেশিক মুদ্রাসহ বিভিন্ন মালামাল আটক হয়। এতে বৈধ পথে পাচার বেড়েছে বলে টনক নড়ে কাস্টমস কর্তৃপক্ষের। অবশেষে বিষয়টি ঊধ্বর্তন কর্মকর্তাদের নজরে এলে তারা দু’টি স্ক্যানিং মেশিন বরাদ্দ করে। বেনাপোল কাস্টমস তল্লাশি কেন্দ্রে দু’টি স্ক্যানিং মেশিন গত ৬ বছর আগে স্থাপন করা হলেও তা ব্যবহার না করায় নষ্ট হয়ে অচল হয়ে পড়ে। বেনাপোল পথে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের ব্যাগ স্ক্যানিং মেশিনে পরীক্ষা না করেই কোনোরকমে হাতে দেখে তা ছেড়ে দেয়া হয়। ফলে প্রতিনিয়ত সোনার বার, ডলার, ভারতীয় রুপি এবং ভারত ফেরত যাত্রীদের নিকট থেকে সোনা ও রুপার তৈরি গয়না, অস্ত্র, নিষিদ্ধ ঘোষিত ওষুধসহ বিভিন্ন ধরনের মালামাল দেদার পাচার হচ্ছে। মেশিন দু’টি স্থাপনের ফলে যাত্রী হয়রানি এবং অবৈধ মালামাল পাচার রোধ করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল চেকপোস্ট কাস্টমসে দু’টি অত্যাধুনিক স্ক্যানিং মেশিন স্থাপন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ